খেলাধুলা

খুলনায় মিরাজ ক্রেজ

মুহাম্মদ নূরুজ্জামান, খুলনা : উদীয়মান ও সম্ভাবনাময় এক ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ। খুলনার কৃতি সন্তান, দেশের গর্ব। যুব বিশ্বকাপ ক্রিকেটের সর্বশেষ আসরে স্বাগতিক বাংলাদেশকে ট্রফি এনে দিতে না পারলেও অধিনায়কত্ব আর ব্যক্তিগত খেলায় মুগ্ধ করেছেন ক্রিকেটপ্রেমীদের। তার একের পর এক ধারাবাহিক সাফল্যে এখন মিরাজ ক্রেজে ভাসছে খুলনা।

 

কৃতিত্বপূর্ণ খেলার ধারাবাহিতকা মিরাজ সুযোগ পেয়েছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে চট্টগ্রাম টেষ্টে। এ টেস্টেই অভিষেক হয় তার। সুযোগ পেয়েই তিনি তার বোলিং ধার দেখিছেন। ছাপিয়ে গেছেন টাইগার বাহিনীর অন্যতম অলরাউন্ডার সাকিব আল হাসানকে। প্রথম খেলায় ৫টি উইকেটই নিজের সাফল্যের ঝুলিতে নেন মেহেদী হাসান মিরাজ।

 

ধারাবাহিক সাফল্যের পর রোববার রাতে মিরাজের খুলনার খালিশপুরের বাসায় গিয়ে দেখা যায়, আনন্দের বন্যা। মিরাজের বাবা মোঃ জালাল হোসেন, মা মিনারা বেগম, বোন রুমানা আক্তার মিম্ম, নানী খাদিজা বেগম, ছোট মামা (প্রবাসী) রিয়াজ গাজী ও ফুফু কোহিনুর বেগম উচ্ছ্বাস প্রকাশ করছিলেন। মিরাজের সাফল্যে তারা অভিভূত।

 

মিরাজের পিতা মোঃ জালাল হোসেন বলেন, ‘ছেলে টেস্ট খেলবে- এক  সময় এটি স্বপ্ন ছিল। আজ তা বাস্তব হল। অভিষেকে সে ভালই  করেছে। আবার নিয়মিত বিরতিতে উইকেট নিয়ে বাংলাদেশের ক্রিকেট ভক্তদের আস্থা অর্জন করেছে। যা ভাল লাগছে। এ ভাল লাগা প্রকাশ করা কঠিন।’

 

মিরাজের মা মিনারা বেগম বলেন, ‘ক্রিকেট ভাল না বুঝলেও ছেলেকে দেখার সুযোগ তিনি ছাড়েন না। দিনভর ছেলের খেলা দেখেছেন তিনি। ছেলের ধারাবাহিক সাফল্যে তিনি সবথেকে বেশি খুশি। যা ভাষায় প্রকাশ করা সম্ভব নয় বলে জানান তিনি। সে আরও ভাল করুক, দেশের সেরা খেলোয়াড় হোক, আল্লাহর কাছে এটাই কামনা করেন তিনি।

   

মিরাজের বোন রুমানা আক্তার মিম্মা বলেন, ‘যুব বিশ্বকাপের খেলার চেয়েও এই টেস্টের গুরুত্ব অনেক বেশি।’

 

তার ভাই টেষ্টে এতটা ভাল করেছে, যা ভাষায় প্রকাশ করা কঠিন। ঘরে টিভির সামনে বসে খেলা দেখলেও যেন মাঠে বসেই খেলা দেখেছেন বলে মনে হয়েছে তার।

 

মিরাজের চাচা মোঃ ইফসুফ বলেন, ‘মিরাজের টেস্ট অভিষেক উপলক্ষে পুরনো টিভি পাল্টে নতুন টিভি কিনেছেন। দোকানে কেনা-বেচার চেয়ে খেলা দেখাতেই তার মনোযোগ বেশি ছিল।’

 

ছোট মামা রিয়াজ গাজী বলেন, ছুটিতে মালয়েশিয়া থেকে তিনি দেশে এসেছেন এবং খুলনায় মিরাজের বাসায় বোন-দুলাভাইর সাথে অবস্থান করছেন। মিরাজের নানী বরিশাল থেকে খুলনায় এসেছেন। সকলে মিলেই মিরাজের টেস্ট ম্যাচ দেখেছেন। টেস্ট ম্যাচটি মিরাজের জন্য অবিস্মরণীয় হয়ে থাকবে বলেও মন্তব্য করেন তার স্বজনরা।

 

এদিকে, মেহেদী হাসান মিরাজের ধারাবাহিক সাফল্যে তার স্বজন, বন্ধু-বান্ধব, সহপাঠী এবং পাড়া প্রতিবেশিদের পাশাপাশি গোটা খুলনার মানুষও আনন্দে মেতেছে। অনেকেই সকাল-বিকেল ফুল এবং বিভিন্ন উপহার নিয়ে ছুটছেন মিরাজের বাড়িতে। তার গর্বিত মা-বাবাকে জানাচ্ছেন শুভেচ্ছা।

   

রাইজিংবিডি/খুলনা/৩০ অক্টোবর ২০১৬/মুহাম্মদ নূরুজ্জামান/আমিনুল