খেলাধুলা

ধুমকেতু হয়ে এসে ধ্রুবর রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক : নতুন কোনো ক্রিকেটারের তথ্য পেতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একমাত্র ভরসা। কারণ এখানেই অনূর্ধ্ব-১৫ থেকে শুরু করে অবসরে যাওয়া ক্রিকেটারদের তথ্যও ফাইল করে রাখা আছে।তবে দৃশ্যপট এখন অনেকটাই পাল্টেছে!

 

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমরা এতটাই সক্রিয় যে চাইলেই আমাদের তথ্য যে কেউ পেতে পারবে।শনিবার মিরপুর শের-ই-বাংলার প্রেসবক্সে এমন ভাবেই পাওয়া গেল এক ক্রিকেটারের তথ্য। বিপিএলে টিকে থাকার লড়াইয়ে রাজশাহী কিংসের বাঁচা-মরার লড়াই। অধিনায়ক ড্যারেন স্যামি ‘বাজি’ ধরলেন ১৭ বছর বয়সি এক ক্রিকেটারকে নিয়ে।

 

ছিপছিপে গড়নের ক্রিকেটারের নাম খেলোয়াড় তালিকায় দেওয়া আফিফ হোসেন। ক্রিকেট বিষয়ক সবচেয়ে বড় ওয়েবসাইট ক্রিকইনফোতেও তার রেকর্ড নেই। থাকবেই বা কি করে। মাত্রই তো এলেন পাইপলাইনে! সামাজিক যোগাযোগ মাধ্যমে তার নাম লিখে সার্চ দিয়ে পাওয়া গেল ‘জীবন বৃত্তান্ত’। বোঝা গেল আধুনিকতার ছোঁয়া গায়ে লেগেছে অনেক আগেই!

 

পরিচয় : পুরো নাম আফিফ হোসেন ধ্রুব। খেলছেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলে। পেয়েছেন সহ-অধিনায়কের দায়িত্ব। এছাড়া খুলনার ছেলে ধ্রুব বিকেএসপিতে পড়াশোনা শেষ করে এআইইউবি ইউনিভার্সিটিতে পড়ছেন বিবিএতে।

 

সবকিছুকে ছাপিয়ে এখন তার বড় পরিচয় রাজশাহী কিংসের হয়ে অভিষেক টি-টোয়েন্টি খেলতে নেমে ২১ রানে ৫ উইকেট নিয়েছেন। প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে অভিষেক টি-টোয়েন্টিতে ৫ উইকেট নেওয়া একমাত্র ক্রিকেটারও তিনি। তবে ধ্রুবর প্রথম পরিচয় ব্যাটসম্যান। শটস খেলায় দারুণ পারদর্শী বাঁহাতি এ ব্যাটসম্যান। সহজাত ও আক্রমণাত্মক ব্যাটিংয়ে এরই মধ্যে পরিচিতি পেয়েছেন।

 

বিপিএল শেষ হওয়ার পর পরই অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কায় যাবে বাংলাদেশ। ধ্রুব সেখানে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে। যুব দলের প্রস্তুতি ম্যাচে বিকেএসপিতে প্রথম ম্যাচে দেড়শ করার পর দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরির স্বাদ নেন ধ্রুব। এরপর শেষ ম্যাচে সত্তরোর্ধ্ব ইনিংস খেলেন তিনি।

   

যেভাবে রাজশাহী কিংসে ধ্রুব: ধ্রুবর ধুন্ধুমার ব্যাটিং বিকেএসপিতে দেখেছিলেন রাজশাহীর কোচ সারোয়ার ইমরান। সেখান থেকেই ধ্রুবকে দলে নেওয়ার পরিকল্পনা তার। রনি তালুকদার ইনজুরিতে পড়ায় ধ্রুবকে ও জুনায়েদ সিদ্দীককে দলে নিয়ে নেন কোচ। ঢাকা থেকে চট্টগ্রামে উড়িয়ে নেওয়া হয় তাকে। কিন্তু অভিজ্ঞতার কারণে প্রথমে সুযোগ দেওয়া হয় জুনায়েদকে। জুনায়েদ ভালো করায় অপেক্ষা বাড়ে ধ্রুবর। সেই অপেক্ষা আজ ফুরাল তার। আর অক্ষেপার পর এল বড় সাফল্য।

 

ধুমকেতু হয়ে এসেছেন ধ্রুব। সামনে তার দীর্ঘ পথ চলা। তবে প্রথম দর্শনে অনুমান করা যায় অনেক কিছু। ধ্রুব যে ধ্রুবতারার জায়গাটি দখল করে নিবে তা বলে দেওয়া যাচ্ছে এখনই।

   

রাইজিংবিডি/ঢাকা/৩ ডিসেম্বর ২০১৬/ইয়াসিন/আমিনুল