খেলাধুলা

সিডনি টেস্টের চতুর্থ দিনে যত রেকর্ড

ক্রীড়া ডেস্ক : পাকিস্তানের বিপক্ষে সিরিজের সিডনি টেস্টে চতুর্থ দিনে স্বাগতিক অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে ২২৩ রানের বড় লিড নিয়েছে। পাশাপাশি দ্বিতীয় ইনিংসেও টি-টোয়েন্টির ন্যায় ধুন্ধুমার ব্যাটিং করেছে অজি ব্যাটসম্যানরা। দ্বিতীয় ইনিংসে মাত্র ৩২ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়ে ২৪১ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে স্টিভেন স্মিথের দল। ফলে পাকিস্তানের সামনে জয়ের জন্য ৪৬৫ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে স্বাগতিকরা।

 

শুক্রবার ম্যাচের চতুর্থ দিন শেষে ৫৫ রানে ১ উইকেট হারিয়ে দিন শেষ করেছে সফরকারী পাকিস্তান। উদ্বোধনী ব্যাটসম্যান আজহার আলী ১১ এবং নাইটওয়াচম্যান ইয়াসির শাহ ৩ রানে অপরাজিত আছেন। তারা দুজন শনিবার পঞ্চম দিনে ব্যাট করতে নামবেন। পাকিস্তান তাদের সফরের শেষ টেস্টটি ‘ড্র’ করতে পারে নাকি আগের দুই ম্যাচের ন্যায় শেষ অবদি ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয় সেটাই এখন দেখার বিষয়!

 

এদিকে ম্যাচের চতুর্থ দিনে সিডনি গ্রাউন্ডে উপস্থিত দর্শক বেশ কয়টি রেকর্ডের সাক্ষী হয়েছেন। রাইজিংবিডি পাঠকদের জন্য সেই রেকর্ডগুলো তুলে ধরা হল:

 

ডেভিড ওয়ার্নার;

ডেভিড ওয়ার্নার মাত্র ২৩ বলে অর্ধশতক পূর্ণ করে টেস্টে দ্বিতীয় দ্রুততম অর্ধশতক করার রেকর্ড গড়েন। পাশাপাশি অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হিসেবে টেস্টে দ্রুততম অর্ধশতক করার রেকর্ড নিজের নামে করেন ওয়ার্নার। অস্ট্রেলিয়ার হয়ে মাত্র ২৯ বলে অর্ধশতক পূর্ন করে এই রেকর্ডের দাবীদার ছিলেন ব্রুস উইলি। এদিকে ২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাত্র ২১ বলে অর্ধশতক করে টেস্টে দ্রুততম অর্ধশতকের রেকর্ড গড়েন পাকিস্তান টেস্ট অধিনায়ক মিজবাহ-উল-হক। এর বাইরেও ডেভিড ওয়ার্নার ক্রিকেট বিশ্বের প্রথম ওপেনার হিসেবে ৫০ উর্ধ্ব রান করেন ২০০ স্ট্রাইক রেটে। তিনি ২৭ বলে ২০৩.৭০ স্ট্রাইক রেটে ৮টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৫৫ রান করেন।

 

অস্ট্রেলিয়ার দলীয় রেকর্ড:

অস্ট্রেলিয়া ক্রিকেট দল আজ ৩২ ওভারে ৭.৫৩ রান রেটে ২৪১ রান সংগ্রহ করে নতুন রেকর্ড গড়েছে। কমপক্ষে ১০০ উর্ধ্ব দলীয় স্কোরের সাথে তুলনা করা যায়, দ্রুততার বিচারে এর আগে এমন রান তোলার কোন নজির নেই।

 

স্টিভেন স্মিথ :

স্টিভেন স্মিথ ৫০ টেস্টে সবচেয়ে বেশি রান করার তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন। অস্ট্রেলিয়ার অধিনায়ক ১৭টি শতক ও ২০টি অর্ধশতকে ৪ হাজার ৭০৯ রান করেছেন। তার আগে রয়েছেন সর্বকালের সেরা ক্রিকেটার স্যার ডন ব্রাডম্যান (৬ হাজার ৭৯০ রান) এবং ভারতীয় ব্যাটিং লিজেন্ড সুনীল গাভাস্কার (৪ হাজার ৯৪৭ রান)।

 

আজহার আলী :

অস্ট্রেলিয়ার বিপক্ষে অস্ট্রেলিয়ার মাটিতে এক সিরিজে পাকিস্তানের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন আজহার আলী। এই সিরিজে এখন পর্যন্ত ৬ ইনিংসে ১০১.৫০ গড়ে অপরাজিত (দ্বিতীয় ইনিংসে ব্যাট করছেন) ৪০৬ রান করেছেন তিনি। এতদিন ৯ ইনিংসে ৪৩.৩৩ গড়ে ৩৯০ রান করে শীর্ষে ছিলেন মহসিন খান।

 

ইয়াসির শাহ:

ইয়াসির শাহ দ্বিতীয় ইনিংসে বল হাতে মাত্র ১২.১ ওভারে ১০০ রান দিয়ে রেকর্ড গড়েন। সবচেয়ে কম ওভার বল করে ১০০ রান দেওয়া বোলারের তালিকায় তৃতীয় স্থানে অবস্থান নিয়েছেন ইয়াসির। শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস ঘোষণা করার আগে ইয়াসির শাহ ১৪ ওভার বল করে ৮.৮৫ ইকোনোমি রেটে ১২৪ রান দিয়ে ১টি উইকেট নেন।

 

এছাড়া ইয়াসির শাহ এই সিরিজে ৬৭২ রান দিয়ে এক সিরিজে সর্বোচ্চ রান দিয়ে লজ্জ্বার বিশ্ব রেকর্ড গড়েছেন।

 

ইউনুস খান:

ইউনুস খান চার নম্বরে ব্যাটিং করে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ব্যক্তিগত বড় স্কোরের রেকর্ড নিজের নামে করেছেন। তিনি পাকিস্তানের প্রথম ইনিংসে ব্যাট হাতে ৩৩৪ বলে ১৭টি চার ও ৩টি ছক্কার সাহায্যে অপরাজিত ১৭৫ রানের কার্যকারী ইনিংস খেলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৬ জানুয়ারি ২০১৭/জহির/আমিনুল