খেলাধুলা

ভাগ্য পাল্টায়নি ইতালির, আর্জেন্টিনার সহজ জয়

ক্রীড়া ডেস্ক: চোখে জল নিয়ে শেষ নভেম্বরে ফুটবলকে বিদায় বলেছিলেন বুফন। ইতালির সর্বকালের সেরা এ ফুটবলার দলকে বিশ্বকাপের টিকিট পাইয়ে দিতে ব্যর্থ হওয়ায় নিজ থেকে সরে দাঁড়িয়েছিলেন। কিন্তু চার মাসের ব্যবধানে অবসর ভেঙে ফিরলেন তিনি। কিন্তু তার ফেরাটা সুখকর হয়নি।  ১৯৫৮ সালের পর এই প্রথম বিশ্বকাপে খেলা হবে না ইতালির। দলটার সামগ্রিক অবস্থা তলানিতে। পিছিয়ে থাকা ইতালিকে টেনে তুলতে তাই আরও কিছুদিন খেলতে চান বুফন। এজন্য অবসর ভাঙলেন। ফিরলেন মাঠে। কিন্তু ভাগ্য পাল্টাল না ইতালির।  

শুক্রবার রাতে চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা আর্জেন্টিনার কাছে হারল ২-০ ব্যবধানে। লিওনেল মেসি, সার্জিও অ্যাগুয়েরোদের ছাড়াই বিশ্বকাপের প্রস্তুতি জয় দিয়ে শুরু করল আর্জেন্টিনা। অনেক বছর ধরেই ইতালি হারাতে পারছে না আর্জেন্টিনাকে। ৩১ বছর আগে, ১৯৮৭ সালের জুনে শেষ ইতালি হারিয়েছিল আর্জেন্টিনাকে। এরপর অবশ্য চারটি ম্যাচ খেলেছে দুই দল।  সবশেষ খেলেছিল ২০১৩ সালে। আর্জেন্টিনা জয় পেয়েছিল ২-১ ব্যবধানে। গতকাল রাতে সেই সাফল্য পাতায় যোগ হলো আরেকটি অধ্যায়।  

মাঠে না নামলেও ম্যানচেস্টার সিটির ইত্তিহাদ স্টেডিয়ামের গ্যালারিতে বসে খেলা দেখেছেন লিওনেল মেসি। আগামী মঙ্গলবার স্পেনের বিপক্ষে মাঠে ফিরতে পারেন বার্সেলোনার এ ফরোয়ার্ড।  ২-০ গোলে আর্জেন্টিনা জয় পেলেও, শেষ মুহুর্ত পর্যন্ত তাদের গোলের জন্য অপেক্ষা করতে হয়। ৭৫ মিনিটে প্রথম গোল করেন বানেগা। ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে বুফনকে পরাস্ত করেন বানেগা। দশ মিনিট পর লানসিনি ব্যবধান দ্বিগুন করেন। হিগুয়েনের বাড়ানো পাসে শট নিয়ে ইতালির জাল খুঁজে পান লানসিনি।

   

রাইজিংবিডি/ঢাকা/২৪ মার্চ ২০১৮/ইয়াসিন