খেলাধুলা

বুফনের অশ্রুসিক্ত বিদায়

ক্রীড়া ডেস্ক : জুভেন্টাস ছাড়ার ঘোষণাটা গত পরশুই দিয়ে রেখেছিলেন জিয়ানলুইজি বুফন। আজ সিরি ‘আ’তে ভেরোনার বিপক্ষে ম্যাচটা খেলে ‘তুরিনের ওল্ড লেডি’দের সঙ্গে ১৭ বছরের সম্পর্ক ছিন্ন করলেন কিংবদন্তি এই ইতালিয়ান গোলরক্ষক। বিদায় বেলায় কেঁদেছেন বুফন। কাঁদিয়েছেন ভক্তদেরও। তবে বিদায়টা জয় দিয়েই রাঙিয়েছেন। টানা সপ্তম লিগ শিরোপা জয়ের উৎসবটা জয় দিয়ে করেছে জুভেন্টাস। ঘরের মাঠে ভেরোনাকে ২-১ গোলে হারিয়েছে মাসিমিলিয়ানো আলেগ্রির দল।

 

জুভেন্টাসের শিরোপা নিশ্চিত হয়েছিল আগেই। তুরিনে আজ ছিল উৎসবের সময়। যদিও ম্যাচের শুরুর আবহে ছিল বেদনাটাই বেশি। ম্যাচ শুরুর আগে স্ত্রী ও তিন সন্তানকে নিয়ে মাঠে প্রবেশ করেন বুফন। পরে চলে যান দর্শকদের কাছে। দর্শকদের সঙ্গে হাত মেলান, চুমু বিনিময় করেন। দর্শকদের পাশাপাশি বুফনের চোখটাও তখন জলে ছলছল করছিল। বুফন খেলেছেন ম্যাচের ৬৪ মিনিট পর্যন্ত। উঠে যাওয়ার সময় পর্যন্ত বজায় রেখেছেন ক্লিনশিট। ১৭ বছর ধরে যিনি জুভেন্টাসের গোলবার পাহারা দিয়েছেন, শেষ ম্যাচে কি তিনি গোল খেতে পারেন!

দর্শকদের ‘স্ট্যান্ডিং ওভেশন’ নিয়ে মাঠ ছাড়েন বুফন। ততক্ষণে জুভেন্টাস এগিয়ে ছিল ২-০ গোলে। বদলি গোলরক্ষক কার্ল পিনসোগলিও নামার পর একটি গোল হজম করেছে তারা। ম্যাচ শেষে তুরিনে নেমেছিল বৃষ্টি। আরো একবার মাঠে নেমে অশ্রুসিক্ত চোখে দর্শকদের ‘গুডবাই’ বলেন বুফন। অশ্রু ঝরছিল ভক্তদের চোখেও। অশ্রু আর বৃষ্টি মিলেমিশে হয়ে গেছে একাকার।

৪০ বছর বয়সি বুফন জুভেন্টাসের হয়ে জিতেছেন ৯টি সিরি ‘আ’ শিরোপা। লিগে খেলেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৬৪০ ম্যাচ। লিগের পাশাপাশি জিতেছেন পাঁচটি কোপা ইতালিয়া ও ছয়টি ইতালিয়ান সুপার কাপ শিরোপা। ২০০৬ সালে ইতালির হয়ে জিতেছেন বিশ্বকাপ, সেটাও এই জুভেন্টাসে থাকাকালীন সময়েই। রাইজিংবিডি/ঢাকা/১৯ মে ২০১৮/পরাগ