খেলাধুলা

ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবার তৃতীয় রাউন্ড শেষে শীর্ষে ১৪ জন

ক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের ব্যবস্থাপনায় চলছে ‘ওয়ালটন আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা-২০১৮। শনিবার থেকে শুরু হয়েছে এই প্রতিযোগিতা। চলবে ৩ জুন পর্যন্ত। ইতিমধ্যে প্রতিযোগিতার তিন রাউন্ডের খেলা শেষ হয়েছে। তিন রাউন্ড শেষে ১৪জন খেলোয়াড় পূর্ণ ৩ পয়েন্ট করে নিয়ে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। এরা হলেন- গ্র্যান্ড মাস্টার এনামুল হোসন, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন, ফিদে মাস্টার শেখ নাসির আহমেদ, ফিদে মাস্টার খন্দকার আমিনুল ইসলাম, ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ, ফিদে মাস্টার সৈয়দ মাহফুজুর রহমান, ক্যান্ডিডেট মাস্টার মো. শরীফ হোসেন, ক্যান্ডিডেট মাস্টার সুব্রত বিশ্বাস, টুটুল ধর, শওকত বিন ওসমান শাওন, ভারতের সংকলন ভারতী, সোহাগ হোসেন, মিহির লাল দাস ও আল-শহীদ আবুল কাসেম। আড়াই পয়েন্ট করে নিয়ে ৬ জন খেলোয়াড় দ্বিতীয় স্থানে রয়েছেন। এরা হলেন- ক্যান্ডিডেট মাস্টার এস এম স্মরন, উতেন, ফিদে মাস্টার মো. সাইফ উদ্দীন, নাইম হক, অভিজিৎ বড়ুয়া ও আহমেদ নূরে আলম।

 

আজ (সোমবার) জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের তৃতীয় তলাস্থ দাবা ক্রীড়াকক্ষে অনুষ্ঠিত তৃতীয় রাউন্ডের খেলায় গ্র্যান্ড মাস্টার রাজীব আব্দুল মোমিনকে, আন্তর্জাতিক মাস্টার মিনহাজ গিয়াস উদ্দিন আহমেদকে, ফিদে মাস্টার নাসির মো. নাসিম হোসেন ভূঁইয়াকে, ফিদে মাস্টার আমিন মো. শরীয়তউল্লাহকে, ফিদে মাস্টার পরাগ মোকাদ্দেসুর রহমান খানকে, ফিদে মাস্টার মাহফুজ শেখ রাশেদুল হাসানকে, শরীফ ফয়সাল হোসেনকে, সুব্রত আনিসুজ্জামান মল্লিককে, টুটুল ফিদে মাস্টার মোহাম্মদ জাভেদকে, শাওন মো. মোতাকাব্বিরকে, সোহাগ মো. মঞ্জুর আলমকে, কাশেম ফিদে মাস্টার রেজাউল হককে, সংকলন মো. আফজাল হোসেনকে, মিহির মো. শাহিনুর ইসলামকে, ফিদে মাস্টার সাইফ মার্টিন টি বিশ্বাসকে ও আহমেদ মোহাম্মদ সাগরকে পরাজিত করেন। স্মরন নাইম হকের সাথে ও উতেন অভিজিৎ বড়ুয়ার সাথে ড্র করেন। আগামীকাল ২৯ মে মঙ্গলবার দুপুর ২টা হতে একই স্থানে চতুর্থ রাউন্ডের খেলা শুরু হবে।   ৯ রাউন্ড-সুইস-লিগ পদ্ধতিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। যেখানে গ্র্যান্ড মাস্টার, ফিদে মাস্টার, ইন্টারন্যাশনাল মাস্টাররা খেলছেন। এবারের এই আসরে বাংলাদেশ ও ভারতের একজন গ্র্যান্ড মাস্টার ও একজন আন্তর্জাতিক মাস্টারসহ ১৪৫ জন খেলোয়াড় অংশগ্রহণ করছেন। এবারের এই প্রতিযোগিতায় ২ লাখ টাকা প্রাইজমানি দেওয়া হবে। এ ছাড়া পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে আকর্ষণীয় হোম অ্যাপ্লায়েন্স দিয়ে বিজয়ীদের উৎসাহিত করা হবে।

 

এই প্রতিযোগিতার সহযোগিতায় রয়েছে ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। আর অনলাইন পার্টনার হিসেবে রয়েছে দেশের অন্যতম জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। রাইজিংবিডি/ঢাকা/২৮ মে ২০১৮/আমিনুল