খেলাধুলা

সালাহর গোলে গ্রুপ চ্যাম্পিয়ন মিশর

ক্রীড়া ডেস্ক : আফ্রিকান কাপ অব ন্যাশন্স এর গ্রুপ পর্বের শেষ ম্যাচে রোববার রাতে মুখোমুখি হয়েছিল মিশর ও উগান্ডা। এই ম্যাচে যে জিতবে তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জায়গা করে নিবে। উগান্ডাকে ২-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে জাগয়া করে নিয়েছে মিশর।

মিশরের হয়ে গোল দুটি গোলের একটি করেছেন মোহাম্মদ সালাহ। অপরটি করেছেন আহমেদ এল মোহাম্মাদী।

অবশ্য আগেই মিশরের নকআউট পর্ব নিশ্চিত হয়েছিল। রোববার উগান্ডার বিপক্ষে জিতে শতভাগ জয় নিয়ে পরের রাউন্ডে গেল সালাহ-মোহাম্মাদীরা। পাশাপাশি তারা কোনো গোলও হজম করেনি গ্রুপ পর্বে।

অন্যদিকে উগান্ডাও জায়গা করে নিয়েছে শেষ ষোলোতে। তবে সেটা ১৯৭৮ সালের পর দ্বিতীয়বারের মতো।

রোববার ঘরের মাঠে উগান্ডার বিপক্ষে ম্যাচের ৩৬ মিনিটে গোল করেন মোহাম্মদ সালাহ। এ সময় ফ্রি কিক পায় মিশর। ফ্রি কিক থেকে সালাহ’র নেওয়া বাঁকানো শট জালে আশ্রয় নেয়। এটা ছিল মিশরের হয়ে চলতি বছরের সালাহর দ্বিতীয় গোল।

প্রথমার্ধের যোগ করা সময়ে (৪৫+১) ব্যবধান দ্বিগুণ করেন এল মোহাম্মাদী। এ সময় ডি বক্সের মধ্যে ডানপ্রান্ত থেকে আয়মান আশরাফের বাড়িয়ে দেওয়া নিচু বলে শট নেন আহমেদ এল মোহাম্মাদী। তার নেওয়া জোরালো শট ঝাপিয়ে পড়েও রুখতে পারেননি উগান্ডার গোলরক্ষক ডেনিস ওনিয়ানগো।

বিরতির পর আর কোনো গোল হয়নি। অবশ্য মিশরের জয়ের জন্য আর কোনো গোলের প্রয়োজনও হয়নি।

আফ্রিকান কাপ অব ন্যাশন্সের ছয় গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ মোট ১২টি দলের সঙ্গে তৃতীয় স্থানে থাকা সেরা আরো চারটি দল যাবে শেষ ষোলোতে। রাইজিংবিডি/ঢাকা/১ জুলাই ২০১৯/আমিনুল