খেলাধুলা

আরেকটি বড় হারে সিরিজ খোয়াল বাংলাদেশ

আবু হোসেন পরাগ: বাঁচা-মরার ম্যাচে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পেল না বাংলাদেশ। আরেকটি বড় হারে সফরকারীরা সিরিজও হারল এক ম্যাচ বাকি থাকতেই।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৫০ ওভারে ২৩৮/৮

শ্রীলঙ্কা: ৪৪.৪ ওভারে ২৪২/৩

ফল: শ্রীলঙ্কা ৭ উইকেটে জয়ী

সিরিজ: তিন ম্যাচ সিরিজে শ্রীলঙ্কা ২-০ তে এগিয়ে।

আবারো অসহায় আত্মসমর্পণ

বাজে ব্যাটিং, বোলিং আর ফিল্ডিংয়ে প্রথম ম্যাচে সঙ্গী হয়েছিল বড় হার। বাংলাদেশের পারফরম্যান্সের চিত্র পাল্টাল না দ্বিতীয় ওয়ানডেতেও। আবারো ব্যর্থ বেশিরভাগ ব্যাটসম্যান। লড়লেন কেবল মুশফিকুর রহিম। তার অপরাজিত ৯৮ রান এনে দিয়েছিল লড়াই করার মতো পুঁজি।

তবে বোলাররা করতে পারেননি তেমন কিছুই। আভিসকা ফার্নান্দোর ৮২ রানের ঝোড়ো ইনিংসের পর কুশল মেন্ডিস (৪১*) ও অ্যাঞ্জেলো ম্যাথুসের (৫২*) অবিচ্ছিন্ন ৯৬ রানের জুটিতে লক্ষ্যে পৌঁছে যায় শ্রীলঙ্কা।

২০১৫ সালের নভেম্বরের পর শ্রীলঙ্কা এই প্রথম দেশের মাটিতে কোনো সিরিজ জিতল। আর বাংলাদেশ ২০১৭ সালের পর প্রথমবার হারল টানা চার ওয়ানডে ম্যাচ।   

শ্রীলঙ্কার দুইশ

দ্রুত দুই সেট ব্যাটসম্যানের বিদায়ের পর শ্রীলঙ্কার ওপর জেঁকে বসা চাপটা ধরে রাখতে পারেনি। বাংলাদেশ। চতুর্থ উইকেটে কুশল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুসের পঞ্চাশোর্ধ জুটিতে জয়ের পথে এগিয়ে যাচ্ছে স্বাগতিকরা।

৩৬ ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ঠিক ২০০ রান। মেন্ডিস ৩১ ও ম্যাথুস ২০ রানে অপরাজিত আছেন। ১৪ ওভার থেকে শ্রীলঙ্কাকে করতে হবে আর মাত্র ৩৯ রান, হাতে ৭ উইকেট।  

মুস্তাফিজের শিকার এবার পেরেরা

নিজের শেষ ১৩ বলের মধ্যে দুই উইকেট নিলেন মুস্তাফিজু রহমান। বাঁহাতি পেসার এবার ফিরিয়ে দিলেন আরেক সেট ব্যাটসম্যান কুশল পেরেরাকে।

বাঁহাতি পেসারের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করেছিলেন বাঁহাতি ব্যাটসম্যান। শর্ট কাভারে ভালো ক্যাচ নেন সৌম্য সরকার।

৩৪ বলে ৩০ রান করেন পেরেরা। তার বিদায়ের সময় ২৪ ওভার ৪ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ৩ উইকেটে ১৪৬ রান। উইকেটে কুশল মেন্ডিসের সঙ্গী অ্যাঞ্জেলো ম্যাথুস।  

 ফার্নান্দোকে থামালেন মুস্তাফিজ

আগের ওভারে জীবন পেলেও ইনিংস আর বেশি টেনে নিতে পারেননি আভিসকা ফার্নান্দো। তাকে ফিরিয়ে ৫৮ রানের দ্বিতীয় উইকেট জুটি ভেঙেছেন মুস্তাফিজুর রহমান।

বাঁহাতি স্পিনারের অফ স্টাম্পের শর্ট বল পুল করতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তবে টাইমিং হয়নি ঠিকমতো। মিড অফ থেকে কিছুটা ডান দিকে দৌড়ে ক্যাচ নেন তামিম ইকবাল।

৭৫ বলে ৯ চার ও ২ ছক্কায় ফার্নান্দো করেন ৮২ রান। তখন ২০ ওভার ৪ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ২ উইকেটে ১২৯ রান। কুশল পেরেরার সঙ্গে যোগ দিয়েছেন কুশল মেন্ডিস।

ক্যাচ ছাড়লেন মোসাদ্দেক

তাইজুল ইসলামের এই ওভারের প্রথম বলে আউট হতে পারতেন কুশল পেরেরা। তবে ডিপ মিডউইকেটে বাউন্ডারি থেকে সামনে এগিয়ে দাঁড়ানোয় ক্যাচের নাগাল পাননি মোসাদ্দেক হোসেন। শেষ বলে তুলে মেরেছিলেন আভিসকা ফার্নান্দো। এবার ডিপ কাভার থেকে ছুটে এসে বলের নাগাল পেলেও ধরে রাখতে পারেননি সেই মোসাদ্দেকই।

ফার্নান্দোর আক্রমণাত্মক ফিফটি

ঝড় তুলে ফিফটি করেছেন আভিসকা ফার্নান্দো। ৪৩ বলে ৭ চার ও এক ছক্কায় পঞ্চাশ স্পর্শ করেন ডানহাতি ওপেনার। এটি তার দ্বিতীয় ওয়ানডে ফিফটি।

ফিরেই জুটি ভাঙলেন মিরাজ

দ্বিতীয় স্পেলে বোলিংয়ে ফিরেই বাংলাদেশকে কাঙ্ক্ষিত ব্রেক থ্রু এনে দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। দিমুথ করুনারত্নেকে ফিরিয়ে ভেঙেছেন ৭১ রানের উদ্বোধনী জুটি।

অফ স্পিনারের বলটা ঢুকছিল ভেতরের দিকে। করুনারত্নে খেলতে গিয়েছিলেন ব্যাকফুটে। তবে বল আঘাত করে তার প্যাডে, এরপর ভেঙে দেয় স্টাম্প।

শ্রীলঙ্কার অধিনায়ক ২৯ বলে করেন ১৫ রান। তখন ১১ ওভার ৩ বলে শ্রীলঙ্কার সংগ্রহ ১ উইকেটে ৭১ রান। ফার্নান্দো ৪৮ রানে অপরাজিত আছেন। নতুন ব্যাটসম্যান কুশল পেরেরা।

পাওয়ার প্লেতে দুর্দান্ত শ্রীলঙ্কা

আভিসকা ফার্নান্দোর ঝোড়ো ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পেয়েছে শ্রীলঙ্কা। প্রথম পাওয়ার প্লের ১০ ওভারে স্বাগতিকরা বিনা উইকেটে তুলেছে ৬৯ রান। ফার্নান্দো ৩৪ বলে ৪৭ ও দিমুথ করুনারত্নে ২৭ বলে ১৫ রানে অপরাজিত আছেন।

নতুন বলে দুই প্রান্তে বোলিং শুরু করেছিলেন মেহেদী হাসান মিরাজ ও শফিউল ইসলাম। পরে তাদের সঙ্গে যোগ দেন তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। তবে উদ্বোধনী জুটি ভাঙতে পারেননি কেউই। মুস্তাফিজ তো ২ ওভারে খরচ করে ফেলেছেন ২৩ রান!

মুশফিকের ব্যাটে লড়াইয়ের পুঁজি​

মাত্র ২ রানের জন্য সেঞ্চুরি পাননি মুশফিকুর রহিম। তবে তার অপরাজিত ৯৮ রানের সুবাদেই ২৩৮ রানের লড়াইয়ের পুঁজি পেয়েছে বাংলাদেশ। অথচ ১১৭ রানে ৬ উইকেট হারিয়ে সফরকারীরা অল্প রানেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল। সপ্তম উইকেটে মুশফিকের সঙ্গে ৮৪ রানের দারুণ একটি জুটি গড়েন মেহেদী হাসান মিরাজ। মুশফিক শেষ পর্যন্ত টিকে থেকে দলকে নিয়ে যান আড়াইশর কাছে।

রান আউট তাইজুল

শেষ ওভারে নুয়ান প্রদীপকে ব্যাটে খেলতে পারেননি তাইজুল ইসলাম। মুশফিকুর রহিম প্রান্ত বদল করতে চেয়েছিলেন বাই রান নিয়ে। মুশফিকের চাওয়া পূর্ণ হলেও তাইজুল হয়েছেন রান আউট। কিপারের পাঠানো থ্রোয়ে বল ধরে কাছ থেকে স্টাম্প ভাঙেন বোলার। তাইজুল আউট হন ৩ রানে।

মিরাজের বিদায়ে ভাঙল জুটি

মেহেদী হাসান মিরাজের বিদায়ে ভাঙল ৮৪ রানের সপ্তম উইকেট জুটি। নুয়ান প্রদীপের স্লোয়ার বল ছক্কায় উড়াতে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। তবে টাইমিং হয়নি ঠিকমতো, ক্যাচ চলে যায় মিড অফ ফিল্ডারের হাতে।

৪৯ বলে ৬ চারে ৪৩ রানের কার্যকরী ইনিংস খেলেন মিরাজ। তার বিদায়ের সময় ৪৫ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২০১ রান। মুশফিকুর রহিম ৬৯ রানে অপরাজিত আছেন। নতুন ব্যাটসম্যান তাইজুল ইসলাম।

মুশফিক-মিরাজ জুটির পঞ্চাশ

সপ্তম উইকেটে এসে ইনিংসে প্রথম ফিফটি রানের জুটি পেয়েছে বাংলাদেশ। মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজের জুটি পঞ্চাশ ছুঁয়েছে ৪৮ বলে। এই দুজনের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ।

৪০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৬৯ রান। মুশফিক ৫৮ ও মিরাজ ২৫ রানে ব্যাট করছেন।

মুশফিকের টানা দ্বিতীয় ফিফটি

সতীর্থদের ব্যর্থতায় একাই লড়ছেন মুশফিকুর রহিম। উইকেটকিপার-ব্যাটসম্যান তুলে নিয়েছেন সিরিজে টানা দ্বিতীয় ফিফটি। ৭১ বলে পঞ্চাশ স্পর্শ করতে ২টি চার মারেন ডানহাতি ব্যাটসম্যান।

৩৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১৪৪ রান। মুশফিক ৫১ ও মেহেদী হাসান মিরাজ ১৩ রানে ব্যাট করছেন।

শর্ট বলে আউট মোসাদ্দেক

ইসুরু উদানা লেগ স্টাম্পের বাইরে শর্ট বলটা দিয়েছিলেন কিছুটা স্লোয়ার। পুল করার চেষ্টায় মোসাদ্দেক হোসেন ব্যাট চালিয়ে ফেলেন একটু আগেই। বল তার ব্যাটের কানা ছুঁয়ে জমা হয় উইকেটকিপারের গ্লাভসে।

মোসাদ্দেক ২৭ বলে করেন ২৩ রান। তখন ৩১ ওভার ৫ বলে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ১১৭ রান। মুশফিকুর রহিম ৩৭ রানে অপরাজিত আছেন। তার সঙ্গে যোগ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ।

ভুল বোঝাবুঝিতে রান আউট সাব্বির

আগের ম্যাচে মুশফিকুর রহিমের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হয়েছিলেন মোসাদ্দেক হোসেন। এবার মুশফিকের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হলেন সাব্বির রহমান।

আকিলা ধনঞ্জয়াকে পয়েন্টের দিকে ঠেলে সাব্বির দৌড় শুরু করেছিলেন। মুশফিক শুরুতে দৌড়েও ফিরিয়ে দেন সাব্বিরকে। ধনঞ্জয়া ডি সিলভার থ্রোটা উইকেটকিপার কুশল পেরেরা বেশ দূরে থেকে ধরে ডাইভ দিয়ে ভাঙেন স্টাম্প, সাব্বির আর ফিরতে পারেননি।

সাব্বির ১১ করে ফেরার সময় ২৪ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ৮৮ রান। ২৫ রানে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গী মোসাদ্দেক হোসেন।

পারলেন না মাহমুদউল্লাহ

দলের বিপদে হাল ধরতে পারলেন না মাহমুদউল্লাহ। বরং দলের বিপদ আরো বাড়িয়ে গেলেন। আকিলা ধনঞ্জয়াকে জায়গা বানিয়ে কাট কর‍তে চেয়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। দারুণভাবে টার্ন করে বল ভেঙে দেয় স্টাম্প।

মাহমুদউল্লাহ ১৮ বলে ৬ রান করে ফেরার সময় ১৯ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ৬৮। মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দিয়েছেন সাব্বির রহমান।

বাজে শটে আউট মিথুন

অফ স্পিনার আকিলা ধনঞ্জয়ার বলটা ছিল অফ স্টাম্পে। মোহাম্মদ মিথুন সেটা টেনে খেলতে গেলেন লেগ সাইডে। সহজ ক্যাচ চলে গেল মিডউইকেট ফিল্ডারের কাছে। ফেরার ম্যাচে প্রথম ওভারেই উইকেট পেলেন ধনঞ্জয়া।

শুরু থেকেই নড়বড়ে মিথুন ফেরেন ১২ রানে। তখন ১৪ ওভার ৩ বলে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৫২ রান। ৮ রানে ব্যাটিং করা মুশফিকুর রহিমের সঙ্গে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ।

ছয় হাজারি মুশফিক

৫ হাজার ৯৯২ রান নিয়ে আজ নিজের ২১৫তম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছিলেন মুশফিকুর রহিম। ব্যক্তিগত ৮ রানে পৌঁছে ৬ হাজারের মাইলফলক স্পর্শ করেন ডানহাতি ব্যাটসম্যান। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান করলেন প্রাক্তন অধিনায়ক।

পাওয়ার প্লেতে দুই উইকেট

প্রথম পাওয়ার প্লেতে দুই ওপেনার সৌম্য সরকার ও তামিম ইকবালের উইকেট হারিয়েছে বাংলাদেশ। ১০ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩৫ রান। মোহাম্মদ মিথুন ২ ও মুশফিকুর রহিম ১ রানে অপরাজিত আছেন।    

ব্যর্থতার বৃত্তেই তামিম

ইসুরু উদানার অফ স্টাম্পের বাইরের বলে ব্যাট চালিয়েছিলেন তামিম ইকবাল। বল তার ব্যাটের কানায় লেগে ভেঙে দেয় লেগ স্টাম্প। বিশ্বকাপে শুরু হওয়া ব্যর্থতার বৃত্ত শ্রীলঙ্কা সিরিজের প্রথম দুই ম্যাচেও ভাঙতে পারলেন না বাঁহাতি ওপেনার। আট ওভারের মধ্যেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে গেল বাংলাদেশ।

তামিম ৩১ বলে ২ চারে করেন ১৯ রান। তখন ৮ ওভার ১ বলে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৩১ রান। মোহাম্মদ মিথুনের সঙ্গে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম।

ফুলটসে আউট সৌম্য

রাউন্ড দ্য উইকেটে নুয়ান প্রদীপ বলটা করেছিলেন ফুলটস। সৌম্য সরকার লেগ সাইডে খেলতে চেয়ে পুরোপুরিভাবে মিস করে গেছেন। বল তার প্যাডে লাগার পর এলবিডব্লিউয়ের জোরালো আবেদনে আম্পায়ারের সাড়া না দেওয়ার কারণ ছিল না কোনো।

সৌম্য করেন ১৩ বলে ১১ রান। তখন ৫ ওভার ৪ বলে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ২৬ রান। তামিম ইকবালের সঙ্গী মোহাম্মদ মিথুন।

এবার বেঁচে গেলেন তামিম

ঠিক আগের ম্যাচে লাসিথ মালিঙ্গার বলটাই যেন মনে করিয়ে দিচ্ছিল। ইনসুইঙ্গিং ইয়র্কারে বোল্ড হয়েছিলেন তামিম ইকবাল। এবার নুয়ান প্রদীপের করা প্রায় একইরকম বলে আউট হতে পারতেন তামিম। তবে বল বুটে লাগার একটু আগে ব্যাট স্পর্শ করায় বেঁচে যান বাঁহাতি ব্যাটসম্যান। এলবিডব্লিউয়ের আবেদনে আম্পায়ার সাড়া দেননি। শ্রীলঙ্কা নিয়েছিল রিভিউ, দ্বিতীয় ওভারেই নষ্ট হয়েছে সেটা।

শ্রীলঙ্কার দুই পরিবর্তন

শ্রীলঙ্কা একাদশে দুটি পরিবর্তন এসেছে। অনুমিতভাবেই নেই আগের ম্যাচে ওয়ানডে ক্রিকেটকে বিদায় জানানো লাসিথ মালিঙ্গা। নেই থিসারা পেরেরাও। তাদের জায়গায় এসেছেন ইসুরু উদানা ও আকিলা ধনঞ্জয়া।

শ্রীলঙ্কা একাদশ

দিমুথ করুনারত্নে, কুশল পেরেরা, আভিসকা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, লাহিরু থিরিমান্নে, ধনঞ্জয়া ডি সিলভা, আকিলা ধনঞ্জয়া, নুয়ান প্রদীপ, লাহিরু কুমারা, ইসুরু উদানা।

রুবেলের জায়গায় তাইজুল

বাংলাদেশ একাদশে আজ একটি পরিবর্তন এসেছে। একাদশে ঢুকেছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। বাদ পড়েছেন পেসার রুবেল হোসেন। তাইজুল সবশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৬ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে।

বাংলাদেশ একাদশ

তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শফিউল ইসলাম, মুস্তাফিজুর রহমান।

টস

টস জিতে ব্যাটিং নিয়েছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক তামিম ইকবাল। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ম্যাচ শুরু বাংলাদেশ সময় বিকেল তিনটায়।

সিরিজ বাঁচানোর চ্যালেঞ্জ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। লাসিথ মালিঙ্গার বিদায়ী ওয়ানডে ম্যাচটা বাংলাদেশ হারে ৯১ রানের বড় ব্যবধানে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই বাংলাদেশের পারফরম্যান্স ছিল খুব বাজে।

ব্যর্থ বিশ্বকাপের পর এই সিরিজে নিজেদের আত্মবিশ্বাস ফিরিয়ে আনাটা বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের প্রথম ধাপে ব্যর্থ হয়েছে তামিম ইকবালের দল। আজ দ্বিতীয় ম্যাচটা বাংলাদেশের জন্য বাঁচা-মরার লড়াই, সিরিজে টিকে থাকতে জয়ের বিকল্প নেই।

অন্যদিকে মালিঙ্গাহীন শ্রীলঙ্কা প্রায় চার বছর পর ঘরের মাঠে সিরিজ জয়ের আশায় আছে। লঙ্কানরা দেশের মাটিতে সর্বশেষ সিরিজ জিতেছিল ২০১৫ সালের নভেম্বরে, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে।

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জুলাই ২০১৯/পরাগ