খেলাধুলা

অ্যাশেজে হাসির রেকর্ডে ভাগ বসালেন স্মিথ

ক্রীড়া ডেস্ক : বল টেম্পারিংয়ের নিষেধাজ্ঞা শেষে টেস্টে প্রত্যাবর্তনটা স্মরনীয় করে রাখলেন স্টিভেন স্মিথ। সাদা পোষাকের কলঙ্ক ঢাকতে একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন তিনি। দ্বিতীয় সেঞ্চুরির গড়ার পথে ফিফটি করেই অ্যাশেজে মাইকেল হাসির দুর্দান্ত এক রেকর্ডে ভাগ বসিয়েছেন স্মিথ।

দ্বিতীয় ইনিংসে রোববার সেঞ্চুরির আগে টেস্ট ক্যারিয়ারে নিজের ২৫তম ফিফটি তুলে নেন স্মিথ। অ্যাশজে এটি তার টানা ষষ্ঠ ফিফটি। অ্যাশেজে টানা ছয়টি ফিফটির কীর্তি আছে শুধুই অস্ট্রেলিয়ার প্রাক্তন মিডল অর্ডার ব্যাটসম্যান হাসির। এবার তার রেকর্ডে ভাগ বসালেন স্মিথ। তার শেষ ছয়টি ইনিংস হচ্ছে ২৩৯, ৭৬, ১০২*, ৮৩ ও ১৪৪, ১৪২।

একই সঙ্গে অন্য একটি রেকর্ডে অ্যালান বোর্ডার ও কুমার সাঙ্গাকারার পাশেও বসেছেন স্টিভেন স্মিথ। এ নিয়ে নবমবারের মতো একই টেস্টের সেঞ্চুরি ও ফিফটির কীর্তি হলো স্মিথের। ৯ বার করে এমন নজির গড়েছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি বোর্ডার এবং শ্রীলঙ্কান ব্যাটিং গ্রেট সাঙ্গাকারা। দশবার এ কীর্তি গড়েছিলেন রিকি পন্টিং। আর ১১ বার এমন নজির গড়ে সবার ওপরে আছেন জ্যাক ক্যালিস। এছাড়া অ্যাশেজে একই টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ার পঞ্চম ক্রিকেটার এখন স্মিথ। রাইজিংবিডি/ঢাকা/৪ আগস্ট ২০১৯/শামীম