খেলাধুলা

আম্পায়ার উইলসনের বিব্রতকর রেকর্ড

ক্রীড়া ডেস্ক : এজবাস্টন টেস্টের প্রথম দিন থেকেই আলোচনায় ছিল বাজে আম্পায়ারিং। দিয়েছিলেন মাঠের দুই আম্পায়ার আলিম দার ও জোয়েল উইলসন। শেষ দিনে উইলসন তো রেকর্ড বুকেই নাম তুলে ফেলেছেন!

অ্যাশেজের প্রথম টেস্টের শেষ দিনে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকে দুবার এলবিডব্লিউ দিয়েছিলেন উইলসন। রুট রিভিউ নিলে আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টে দুবারই।

প্রথমবার অস্ট্রেলিয়ার পেসার জেমস প্যাটিনসনের বলটা লেগ স্টাম্পের বাইরে দিয়ে যেত। পরেরবার পিটার সিডলের ইনসুইঙ্গার রুটের প্যাডে লাগার আগে ব্যাট স্পর্শ করেছিল।

সব মিলিয়ে পাঁচ দিনে উইলসনের দেওয়া ১২টি সিদ্ধান্তে রিভিউ নেওয়া হয়েছিল। এর মধ্যে আটবারই পাল্টেছে তার সিদ্ধান্ত। এক টেস্টে তার চেয়ে বেশিবার পাল্টেনি আর কোনো আম্পায়ারের সিদ্ধান্ত।

উইলসন স্পর্শ করেছেন ভারতের সুন্দরাম রবি ও শ্রীলঙ্কার কুমার ধর্মসেনার রেকর্ড। ২০১৬ সালে বাংলাদেশ-ইংল্যান্ড চট্টগ্রাম টেস্টে ধর্মসেনার আটটি সিদ্ধান্ত রিভিউয়ে বদলে গিয়েছিল।

২০১৭ সালে শ্রীলঙ্কা-বাংলাদেশ কলম্বো টেস্টে ধর্মসেনার রেকর্ড ছুঁয়েছিলেন রবি। কিছুদিন আগে রবিকে সরিয়েই উইলসনকে আইসিসির আম্পায়ারদের এলিট প্যানেলে যুক্ত করা হয়েছে। সেই উইলসন এবার ধর্মসেনা-রবির রেকর্ডে ভাগ বসালেন।

ওয়েস্ট ইন্ডিজের এই আম্পায়ার নতুন রেকর্ডই প্রায় গড়ে ফেলছিলেন। জস বাটলারকে তিনি এলবিডব্লিউ না দেওয়ায় রিভিউ নিয়েছিল অস্ট্রেলিয়া। তবে বল একটুর জন্য স্টাম্পের ওপর দিয়ে যাওয়ায় সিদ্ধান্ত পাল্টানো থেকে বেঁচে যান উইলসন।

বিশ্বকাপ ফাইনালে ধর্মসেনার ছয় রান দেওয়ার সেই বিতর্কিত ঘটনার পর থেকেই আতশি কাঁচের নিচে রয়েছেন আম্পায়াররা। অ্যাশেজের প্রথম টেস্টেই আবারো সামনে চলে এলো বাজে আম্পায়ারিং।

ধর্মসেনা আছেন অ্যাশেজেও। তৃতীয় ও চতুর্থ টেস্টে তিনি টিভি আম্পায়ারের দায়িত্ব পালন করবেন। শেষ টেস্টে থাকবেন মাঠেই। রাইজিংবিডি/ঢাকা/৬ আগস্ট ২০১৯/পরাগ