খেলাধুলা

ফুটবলকে বিদায় বললেন ফোরলান

ক্রীড়া ডেস্ক : পেশাদার ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন উরুগুয়ের প্রাক্তন স্ট্রাইকার দিয়েগো ফোরলান।

২১ বছরের পেশাদার ক্যারিয়ারে তিনটি ভিন্ন মহাদেশে খেলেছেন ফোরলান। দক্ষিণ আমেরিকায় তিনি তার ক্যারিয়ার শুরু করেছিলেন আর্জেন্টিনার ক্লাব ইন্ডিপিয়েন্ডেন্টে।

এরপর খেলেন ম্যানচেস্টার ইউনাইটেড, ভিয়ারিয়াল, অ্যাটলেটিকো মাদ্রিদ ও ইন্টার মিলানের মতো বড় ইউরোপিয়ান ক্লাবে। আর ক্যারিয়ারের শেষভাগে খেলেন এশিয়াতে।

বছর চারেক আগে জাতীয় দলকে বিদায় বলেছিলেন ফোরলান। জাতীয় দলের হয়ে তিনি তার সেরা সময়টা কাটান ২০১০ বিশ্বকাপে। সেবার উরুগুয়েকে সেমিফাইনালে তুলতে বড় অবদান ছিল তার। তিনি নিজে জিতেছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল। পাঁচ গোল করে হয়েছিলেন যৌথভাবে টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা।

এক বিবৃতিতে ৪০ বছর বয়সি ফোরলান বলেছেন, ‘২১ বছর পর পেশাদার ফুটবলার হিসেবে আমার ক্যারিয়ারের ইতি টানলাম আমি। দারুণ সব স্মৃতি নিয়ে সুন্দর একটি অধ্যায় শেষ হলো। তবে নতুন আরেকটি চ্যালেঞ্জ শুরু হলো।’

ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জেতার পর তিনি ২০১০ সালে অ্যাটলেটিকোকে এনে দেন ইউরোপা লিগ শিরোপা, ফাইনালে ফুলহামের বিপক্ষে করেন জোড়া গোল।

২০১১ সালে উরুগুয়েকে জেতান কোপা আমেরিকার শিরোপা, ফাইনালে প্যারাগুয়েকে ৩-০ গোলে হারাতে তিনি নিজে করেন দুই গোল।

২০১৬ সালে ভারতে ইন্ডিয়ান সুপার লিগে মুম্বাই সিটির হয়ে সংক্ষিপ্ত সময়ের জন্য খেলার পর তিনি সবশেষ খেলেছেন গত বছর হংকং প্রিমিয়ার লিগে। ক্লাব ও জাতীয় দলের হয়ে সব মিলিয়ে করেছেন ২৫০-এর বেশি গোল। রাইজিংবিডি/ঢাকা/৭ আগস্ট ২০১৯/পরাগ