খেলাধুলা

ছিটকে গেলেন স্মিথ

ক্রীড়া ডেস্ক : ঘাড়ে পাওয়া আঘাতের কারণে অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টের পঞ্চম দিনে মাঠে নামতে পারেননি অস্ট্রেলিয়ার টপ অর্ডার ব্যাটসম্যান স্টিভেন স্মিথের। এসব ক্ষেত্রে আইসিসির নতুন নিয়ম অনুযায়ী তার পরিবর্তে ফিল্ডিং করছেন মার্নাস ল্যাবুশানে। তৃতীয় টেস্ট শুরুর আগ পর্যন্ত স্মিথকে পর্যবেক্ষণে রাখা হবে।

এ বিষয়ে ক্রিকেট অস্ট্রেলিয়া আজ রোববার একটি বিবৃতিতে জানিয়েছে, ‘স্টিভেন স্মিথকে পুরো রাত পর্যবেক্ষণে রেখেছিল মেডিকেল স্টাফরা। রাতে ভালো ঘুম হওয়ার পরও আজ রোববার সকালে কিছুটা মাথাব্যাথা ও অস্বস্তিবোধ করেন স্মিথ। কোনো খেলোয়াড়ের মধ্যে যদি কনকাশনের উপসর্গ দেখা দেয় তাহলে তাকে জোর করে মাঠে পাঠানো যায় না। যা ঘটেছে সেটা দুঃখজনক হলেও ইতিবাচক বিষয় হচ্ছে আইসিসির ‘কনকাশন প্রটোকল’। নিয়মানুয়ায়ী কনকাশনে আক্রান্ত খেলোয়াড়ের বদলি খেলোয়াড় নামানো যায়।’

আইসিসির কনকাশন প্রটোকল অনুযায়ী কোনো খেলোয়াড় ঘাড়ে কিংবা কাঁধে আঘাত পেলে তার বদলি খেলোয়াড় নামানো যাবে। সেক্ষেত্রে আহত খেলোয়াড় ব্যাটসম্যান হলে একজন ব্যাটসম্যান বদলি হিসেবে নামবেন। আর বোলার হলে একজন বোলার আসবেন। এক্ষেত্রে ম্যাচ রেফারির অনুমোদন প্রয়োজন হয়।

গতকাল শনিবার অ্যাশেজ সিরিজের দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের ঘটনা। ইংল্যান্ডের অভিষিক্ত পেসার জোফরা আর্চারের ১৫৪ কিলোমিটার গতির একটি বল ৮০ রান নিয়ে ব্যাট করতে থাকা স্টিভেন স্মিথের হাত বেয়ে ঘাড়ে আঘাত হানে। ফিলিপ হিউজের সেই দৃশ্য ফিরিয়ে আনার মতো মাটিতে লুটিয়ে পড়েন স্মিথ। এরপর অবশ্য উভয় দলের মেডিকেল টিম সুশ্রুষা করে স্মিথের জ্ঞান ফিরে। এরপর মেডিকেল স্টাফদের কাঁধে ভর করে মাঠ ছাড়েন স্মিথ।

পরে অবশ্য মাঠে আবার মাঠে ফিরেছিলেন তিনি। ব্যক্তিগত সংগ্রহে ১২ রান যোগ করে ৯২ রানে আউট হয়ে ফিরে যান।

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৯/আমিনুল