খেলাধুলা

`আমরা খুব ভালো বন্ধু’

ক্রীড়া প্রতিবেদক : অবশেষে মাহমুদউল্লাহ এলেন।  কথা বললেন।  হাসলেন, হাসালেন।

বিশ্বকাপের আগ থেকে নিজেকে আড়াল করে রাখছিলেন।  কেন সেই উত্তর জানতেন না কেউ-ই।  বিসিবি মিডিয়া বিভাগ থেকে তার সঙ্গে কথা বলার অনুমতি মিলে যায় সহজে। কিন্তু মাহমুদউল্লাহ মুখে তালা! পুরো বিশ্বকাপে একবারও গণমাধ্যমের সামনে আসেননি।  একাধিকবার তার কাছে প্রস্তাব পাঠানো হলেও তাকে পাওয়া যায়নি।  বিশ্বকাপের পর নিজেকে নিয়ে গেছেন আরও আড়ালে! কেন? কোনো মানসিক চাপে কি ছিলেন মাহমুদউল্লাহ?

উত্তরটা শুনুন মাহমুদউল্লাহর মুখ থেকে, ‘না…না ! আমি মিডিয়ার বাইরে ছিলাম না। সঠিক সময়ের জন্য অপেক্ষা করছিলাম। যেন আমি ভালো কিছু করে আপনাদের সামনে আসতে পারি এটার জন্য অপেক্ষা করছিলাম। এর মধ্যে গত সিরিজটা আমার ভালো হয়নি। আমার মনে হয় বিশ্বকাপটা মোটামুটি ভালোই খেলেছি। শেষ সিরিজটা খারাপ গিয়েছে।’

বিশ্বকাপে মাহমুদউল্লাহ সঠিক সময় পেয়েছিলেন।  খুব খারাপ করেছেন তা বলা যাবে না।  দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষ দিকে ব্যাটিংয়ে নেমে ৩৩ বলে ৪৬ রানের ইনিংস খেলেছিলেন।  সবথেকে বড় কথা তার ওই ইনিংসে বাংলাদেশ পেয়েছিল জয়ের ভিত।  অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে ৫০ বলে করেছিলেন ৬৯ রান।  এরপর আফগানিস্তানের বিপক্ষে ইনজুরি নিয়ে ব্যাটিং করে লড়াকু ২৭ এবং পাকিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে করেছিলেন ২৯ রান।  মাঝে ইংল্যান্ডের বিপক্ষে তার ধীরগতির ৪১ বলে ২৮ রানের ইনিংস নিয়ে হয়েছিল সমালোচনা।

গণমাধ্যমে আসে, ইংল্যান্ডের বিপক্ষে মাহমুদউল্লাহর ব্যাটিং অ্যাপ্রোচ নিয়ে সতীর্থরা বিরক্তি প্রকাশ করছিলেন। বিশেষ করে সাকিব আল হাসান চটেছিলেন বেশ! অধিনায়ক মাশরাফিকে নাকি পরামর্শ দিয়েছিলেন মাহমুদউল্লাহকে দল থেকে এক ম্যাচের জন্য বাদ দিতে! অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে মাহমুদউল্লাহ দুর্দান্ত ইনিংস খেললেও সতীর্থরা তার ইনিংসটিকে সাধুবাদ না জানালে ক্ষেপে যান! গণমাধ্যমে আসা এসব তথ্যকে ভুল বললেন মাহমুদউল্লাহ।

‘কিছু কিছু জিনিস যেভাবে উপস্থাপন করা হয়েছে ওভাবে সম্ভবত জিনিসটা হয়নি বা উপস্থাপনটা ভিন্নভাবে হতে পারত।  আমার মনে হয়না কোনো সতীর্থর সঙ্গে আমার গন্ডগোল বা কোনো কিছু আছে। আমরা খুব ভালো বন্ধু।  ড্রেসিংরুমে চাইলে আপনারা আসতে পারেন, আমরা কীভাবে একজন আরেকজনের সঙ্গে কথা বলি।  একজন আরেকজনের সঙ্গে কতটুক মজা করি, কত ভালেভাবে সময় কাটাই। ছোট হোক বড় হোক আমরা কতটা ভালোভাবে থাকি। আমি শতভাগ চেষ্টা করে যাচ্ছি, আমি যেন সবার সঙ্গে ভালোভাবে থাকতে পারি এবং টিমের জন্য ভালো খেলতে পারি। ’ – বলেছেন মাহমুদউল্লাহ।

বিশ্বকাপের পর শ্রীলঙ্কার বিপক্ষে মাহমুদউল্লাহ কাটিয়েছেন খারাপ সময়।  ব্যাটিংয়ে যেমন নিজেকে হারিয়ে খুঁজেছেন, ফিল্ডিং-বোলিংয়েও তাই।  বিশেষ করে তার ফিটনেস নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল।  দীর্ঘ বিরতি শেষে মাহমুদউল্লাহ আজ ফিরেছেন অনুশীলনে।  দলের কন্ডিশন ক্যাম্পে যোগ দেওয়ার পর নিজ থেকে ব্যাটিং-বোলিং অনুশীলন করেছেন।  সামনে ভরা মৌসুমের আগে নিজেকে পুরোপুরি ফিট চান এ অলরাউন্ডার।

‘এই কয়দিন আমরা ব্রেকে ছিলাম। এখন আসলাম। ফিটনেস নিয়ে কয়েকদিন কাজ করব। তারপর প্রতিদিনই স্কিল নিয়ে কিছু না কিছু কাজ করব। সামনে সিরিজ আছে। আফগানিস্তানের সঙ্গে টেস্ট আছে। তারপর টি-টোয়েন্টি সিরিজ।  এরপর ধারাবাহিক টি-টোয়েন্টি ম্যাচ।  ওভাবেই ফোকাস করতে হবে।’ – যোগ করেন মাহমুদউল্লাহ।

 

রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৯/ইয়াসিন/আমিনুল