খেলাধুলা

উইলিয়ামসনকে পেছনে ফেলে কোহলির আরো কাছে স্মিথ

ক্রীড়া ডেস্ক : টেস্ট ব্যাটসম্যানদের সর্বশেষ র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। র‌্যাঙ্কিংয়ে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছিন নিষেধাজ্ঞা কাটিয়ে টেস্টে ফেরা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। আজ সোমবার প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে ৯১৩ রেটিং পয়েন্ট নিয়ে তিনি দ্বিতীয় স্থানে অবস্থান নিয়েছেন। ভারতের অধিনায়ক বিরাট কোহলি মাত্র ৯ রেটিং পয়েন্টে এগিয়ে থেকে আছেন শীর্ষে। তার রেটিং ৯২২।

অ্যাশেজ সিরিজের দুই টেস্টে দুর্দান্ত ব্যাটিং করেছেন স্মিথ। তিন ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে ১২৬ গড়ে করেন ৩৭৮ রান। এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসে করেন ১৪৪ রান। আর দ্বিতীয় ইনিংসে করেন ১৪২ রান। লর্ডস টেস্টে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে করেন ৯২ রান। আর সেটার পুরস্কার পেলেন টেস্ট র‌্যাঙ্কিংয়ে।

দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিংয়ে জড়িত থাকার কারণে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন স্টিভেন স্মিথ। নিষেধাজ্ঞা থেকে ফিরে বিশ্বকাপ খেলেন তিনি। এরপর ইংল্যান্ডের বিপক্ষে অ্যাশেজ সিরিজ দিয়ে ফেরেন টেস্টে। ফিরেই নিজের জাত চেনান তিনি।

এদিকে ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের অবনতি হয়েছে র‌্যাঙ্কিংয়ে। তিনি ষষ্ঠ স্থান থেকে নেমে গেছেন নবম স্থানে। তবে লর্ডস টেস্টের শেষ দিনে সেঞ্চুরি করা বেন স্টোকস (১১৫ রান ১৬৫ বলে) ৩২তম স্থান থেকে উঠে এসেছেন ২৬তম স্থানে। আর ররি বার্নস ১৭ ধাপ উন্নতি করে উঠে এসেছেন ৬৪তম স্থানে।

এদিকে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জেতান। সেটার পুরস্কার তিনি র‌্যাঙ্কিংয়ে পেয়েছেন। উঠে এসেছেন সেরা দশে। ১২তম অবস্থান থেকে তিনি অষ্টম স্থানে উঠে এসেছেন। গল টেস্টে ৬ উইকেট পাওয়া নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল ১৪ ধাপ উন্নতি করে উঠে এসেছেন ৬১তম অবস্থানে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/আমিনুল