খেলাধুলা

বাংলাদেশের কোচিং স্টাফে আরো এক দক্ষিণ আফ্রিকান

ক্রীড়া প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকা ও ইতালির নাগরিক জুলিয়ান কালেফাতোকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ফিজিওথেরাপিস্ট হিসেবে নিয়োগ দিতে যাচ্ছে বিসিবি। ৪০ বছর বয়সি অভিজ্ঞ এই ফিজিওথেরাপিস্টের সঙ্গে বিসিবির চুক্তির মেয়াদ হবে ২০২১ সালের নভেম্বর পর্যন্ত। কালেফাতো আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের আগেই দলের সঙ্গে যোগ দিবেন। ইনজুরি প্রতিরোধ ও ব্যবস্থাপনার ক্ষেত্রে তিনি বিশেষজ্ঞ।

তার বিষয়ে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, ‘কালেফাতো তার সঙ্গে স্পোর্টস ফিজিওথেরাপির ব্যাপক অভিজ্ঞতা নিয়ে আসছেন। জাতীয় দলের সেটআপে তিনি সমাদৃত সংযোজন হতে যাচ্ছেন।’

কালেফাতো এর আগে কাউন্টি ক্রিকেট ক্লাব গ্লাউচেস্টারশায়ার, ডার্বিশায়ার, ওয়েস্টার্ন প্রভিন্স কেপ কোবরাস সঙ্গে কাজ করেছেন। তিনি ফিজিওথেরাপিস্ট এবং স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ হিসেবে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডেও সার্ভিস দিয়েছেন।

ক্রিকেটের পাশাপাশি তিনি অন্যান্য স্পোর্টস ও সংস্থার সঙ্গেও কাজ করেছেন। সেগুলোর মধ্যে রয়েছে আমেরিকা কাপ সেইলিং, স্প্রিংবক রাগবি উইনিয়ন, স্পোর্টস সাইন্স ইন্সস্টিটিউট অব সাউথ আফ্রিকা, ভলভো ওশান রেস (টিম চায়না) ও সুইজারল্যান্ডের এলিট আইস হকি।

 

রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৯/আমিনুল