খেলাধুলা

গাভাস্কারের পর রোহিত

অফ স্পিনার ড্যান পিটকে লং অফ দিয়ে ছক্কায় উড়ালেন। ৯৫ থেকে রোহিত শর্মা পৌঁছে গেলেন সেঞ্চুরির মাইলফলকে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে রোহিতের দুর্দান্ত ফর্ম অব্যাহত রয়েছে। শনিবার রাঁচিতে শুরু হওয়া তৃতীয় ও শেষ টেস্টেও সেঞ্চুরি করেছেন ভারত ওপেনার।

সিরিজে চার ইনিংসে তার সেঞ্চুরি হলো তিনটি। মাত্র দ্বিতীয় ভারতীয় ওপেনার হিসেবে কোনো টেস্ট সিরিজে তিন বা এর বেশি সেঞ্চুরি করলেন রোহিত।

রোহিতের আগে এই কীর্তি গড়েছিলেন সুনীল গাভাস্কার। সাবেক ওপেনার এটি করে দেখিয়েছেন অবশ্য তিনবার।

১৯৭০-৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে চার টেস্টের সিরিজে আট ইনিংসে গাভাস্কার সেঞ্চুরি করেছিলেন চারটি। ১৯৭৮-৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে ছয় টেস্টের নয় ইনিংসেও তিনি সেঞ্চুরি করেন চারটি। এ ছাড়া ১৯৭৭-৭৮ সালে অস্ট্রেলিয়া সফরে পাঁচ টেস্টের নয় ইনিংসে করেন তিনটি সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ দিয়েই প্রথমবার ওপেনিংয়ে নামেন রোহিত। ডানহাতি ব্যাটসম্যান ওপেনিংয়ের অভিষেক রাঙান জোড়া সেঞ্চুরিতে। পরের টেস্টে এক ইনিংস ব্যাটিং পেয়ে ১৪ রানের বেশি করতে পারেননি। শেষ টেস্টের প্রথম ইনিংসেই করলেন সেঞ্চুরি।

সেঞ্চুরির পথে রোহিত ছক্কা হাঁকিয়েছেন চারটি। তাতে কোনো টেস্ট সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ডও হয়ে গেছে তার (১৭*)। ২০১৮ সালে বাংলাদেশের বিপক্ষে সিরিজে ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ারের ১৫ ছক্কা ছিল আগের রেকর্ড।

এদিন ৩৯ রানের মধ্যেই মায়াঙ্ক আগারওয়াল, চেতেশ্বর পূজারা ও অধিনায়ক বিরাট কোহলির উইকেট হারিয়ে চাপে পড়েছিল ভারত। সেখান থেকে অজিঙ্কা রাহানেকে সঙ্গী করে ভারতকে টেনে তোলেন রোহিত। দুজন এরই মধ্যে দলের স্কোর দুইশ পার করেছেন। রাহানেও সেঞ্চুরির পথে আছেন।

 

ঢাকা/পরাগ