খেলাধুলা

শাহীনের দুর্দান্ত বোলিংয়ে প্রথম দিন যুবাদের

পেসার শাহীন আলমের দুর্দান্ত বোলিংয়ে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলের বিপক্ষে দ্বিতীয় ইয়ুথ টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে টাইগার যুবারা।শনিবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে তার ৭ উইকেট প্রাপ্তির দিনে সফরকারীরা প্রথম ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১৮৪ রানে। আর জবাবে দিনশেষে স্বাগতিকদের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৭১ রান।

টসে জিতে জুনিয়র টাইগারদের অধিনায়ক অমিত হাসান প্রথমে শ্রীলঙ্কা যুবাদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান। আগে ব্যাট করতে নেমে ৪৬ রানের উদ্বোধনী জুটিতে তাদের শুরুটা একেবারে খারাপ হয়নি। তবে অভিষকাকে আউট করে জুটি ভাঙেন শাহীন আলম। এরপর যেন উইকেটকে নিজের স্বর্গ বানিয়ে ফেলেন টাইগারদের এই উঠতি পেসার। তার বোলিংয়ের সামনে দিশেহারা হয়ে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং লাইন আপ। নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা।

তবে শাহীনের ঝড় সামলে একপ্রান্ত আগলে রাখেন তাদের উদ্বোধনী ব্যাটসম্যান বিক্রমাসিংহে। দলীয় ১১৫ রানে তাকে আউট করে স্বাগতিকদের নিয়ন্ত্রণেই ম্যাচ রাখেন আরেক পেসার আশিকুর রহমান রুহিত। আউট হওয়ার আগে ৭৩ রানের ঝকঝকে এক ইনিংস খেলেন। বিক্রমাসিংহে ১১৫ বলে ১১টি বাউন্ডারির সাহায্যে এ রান করেন। শেষদিকে দলের হাল ধরার চেষ্টা করেন শ্রীলঙ্কা যুবাদের মিডল অর্ডার ব্যাটসম্যান কাভিস্কা লক্ষণ। তাকেও ৪৭ রানে দুর্দান্ত এক ডেলিভারিতে ফিরিয়ে দেন শাহীন আলম। শেষ পর্যন্ত ৫৪.৩ ওভারে ১৮৪ রানে থামে সফরকারী যুবাদের ইনিংস।

শ্রীলঙ্কার অন্য ব্যাটসম্যানদের মধ্যে ২৯ রান আসে অধিনায়ক নিপুন ধনাঞ্জয়ার ব্যাট থেকে। স্বাগদিকদের হয়ে শাহীন আলম ১৭.৩ ওভারে ৬২ রান খরচায় তুলে নেন ৭ উইকেট। এছাড়া আশিকুর রহমান রুহিত ২টি ও মেহেদী হাসান একটি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে শুরুটা খুব একটা ভালো হয়নি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলেরও। দিনের খেলা শেষে জুনিয়র টাইগাররা ২৩ ওভারে ২ উইকেট হারিয়ে ৭১ রান সংগ্রহ করেছে। ৬১ বলে ৪টি বাউন্ডারির সাহায্যে ২৮ রানে অপরাজিত আছেন খুলনার লোকাল বয় প্রান্তিক নওরোজ নাবিল। ২৬ রান করে আউট হয়েছেন সাজিদ হোসেন সিয়াম ও ৬ রান করে আউট হয়েছেন প্রীতম কুমার। দারুণ ব্যাটিংয়ের পর বোলিংয়েও শ্রীলঙ্কার হয়ে দুটি উইকেট নেন বিক্রমাসিংহে। খুলনা/রুবেল/আমিনুল