খেলাধুলা

শান্ত-আফিফের ব্যাটে উদ্ধার বাংলাদেশ

নেপালের বিপক্ষে চার ওভারের মধ্যে ১৬ রানে ৩ উইকেট হারিয়ে কী বিপদেই না পড়েছিল বাংলাদেশ! সেখান থেকে দলকে উদ্ধার করেছেন নাজমুল হোসেন শান্ত ও আফিফ হোসেন। এই দুজনের ফিফটিতে এসএ গেমসে নেপালকে ১৫৬ রানের চ্যালেঞ্জিং লক্ষ্য দিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।

ত্রিভুবন ইউনিভার্সিটি ক্রিকেট মাঠে শনিবার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছিল নেপাল। ব্যাটিংয়ে নেমে নেপালের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার পরশ খড়কার বোলিংয়ে অন্ধকার দেখছিল বাংলাদেশ।

দ্বিতীয় ওভারেই তার বলে বোল্ড হয়ে ফেরেন নাঈম শেখ। আগের ম্যাচে ভুটানের বিপক্ষে ঝড়ো ফিফটি করা সৌম্য সরকারও এদিন ব্যর্থ। খড়কার পরের ওভারে তিন বলের মধ্যে ফেরেন সৌম্য ও সাইফ হাসান। তখন ১৬ রানেই নেই ৩ উইকেট!

এরপর প্রথমে ইয়াসির আলীকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন অধিনায়ক শান্ত। ইয়াসির ১৪ রান করে ফিরলে ভাঙে ৪৩ রানের জুটি।

ইয়াসিরের বিদায়ের পর পঞ্চম উইকেটে আফিফের সঙ্গে বড় জুটি গড়েন শান্ত। দুজনই তুলে নেন ফিফটি। আফিফ ২৮ বলে ৬ চার ও এক ছক্কায় ৫২ রান করে শেষ ওভারে আউট হলে ভাঙে ৯৪ রানের জুটি।

পরের বলে ডাক মেরে ফেরেন মাহিদুল ইসলাম অঙ্কন। শান্ত শেষ পর্যন্ত ৬০ বলে সমান ৪টি করে চার ও ছক্কায় ৭৫ রানে অপরাজিত ছিলেন। বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে তোলে ১৫৫ রান। নেপালের হয়ে খড়কা চার ওভারে ১৫ রানে নেন ৩ উইকেট।

 

ঢাকা/পরাগ