খেলাধুলা

কোচ যখন দ্বাদশ খেলোয়াড়!

সবশেষ তিনি টেস্ট খেলেছেন ২০১৪ সালে। সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ২০১৭ সালে। এরপর থেকে পিটার ফুলটন কাজ করছেন নিউজিল্যান্ডের সহকারী কোচ হিসেবে। কিন্তু আজ আরও একবার তাকে পরতে হলো টেস্টের সাদা জার্সি‍!

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিডনি টেস্টের দ্বিতীয় দিন ঘটেছে বিস্ময়কর এই ঘটনা। এই সফরে মাঠের ক্রিকেটে অস্ট্রেলিয়ার সামনে দাঁড়াতেই পারছে না নিউজিল্যান্ড। মাঠের বাইরেও কম ধাক্কা সামলাতে হচ্ছে না কিউইদের।

চোট পেয়ে সিডনি টেস্ট থেকে আগেই ছিটকে গিয়েছিলেন ট্রেন্ট বোল্ট। অসুস্থতায় খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক কেন উলিয়ামসন, হেনরি নিকোলস ও মিচেল স্যান্টনার। ম্যাট হেনরি প্রথম দিন আঙুল ভাঙার পরও আজ দ্বিতীয় দিন বোলিং করেছেন।

তবে অসুস্থতার কারণে এদিন ফিল্ডিংয়ে নামতে পারেননি জিত রাভাল। তার বদলে ফিল্ডিংয়ে নামেন কাইল জ্যামিসন। তখন স্কোয়াডে ফিট খেলোয়াড় বাড়তি আছেন শুধু টিম সাউদি, যিনি এই টেস্টের একাদশ থেকে বাদ পড়েছেন।

পানি টানা কিংবা বদলি ফিল্ডার হিসেবে নামার জন্য সাউদির সঙ্গে তখন দ্বাদশ খেলোয়াড়ের সারিতে বসে যান ফুলটনও। কিউই সহকারী কোচকে পরে নিতে হয় ম্যাচ বিফ (ম্যাচে দ্বাদশ খেলোয়াড় জার্সির ওপর যে পোশাক পরে থাকে)। সাউদি ও ফুলটনের একসঙ্গে বসে থাকার সে ছবি আবার টুইটারে দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট।

ফুলটনকে অবশ্য আজ মাঠে নামতে হয়নি। ঢাকা/পরাগ