খেলাধুলা

‘গোলাপি দিনে’ লায়নে নাজেহাল নিউজিল্যান্ড

সিডনি টেস্টের ‘পিংক ডে’ পুরোপুরি নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া।

রোববার গোলাপি সাজে সেজেছিল সিডনি। প্রয়াত স্ত্রী জেন ম্যাকগ্রার স্মরণে সাবেক অস্ট্রেলিয়ান পেসার গ্লেন ম্যাকগ্রার প্রতিষ্ঠিত ম্যাকগ্রা ফাউন্ডেশনের সহায়তায় গত এক যুগ ধরেই সিডনি টেস্টের আরেক নাম ‘পিংক’ টেস্ট। আর এই টেস্টের তৃতীয় দিন ‘জেন ম্যাকগ্রা ডে’ বা ‘পিংক ডে’। এদিন দর্শকরা গোলাপি জামা পরে মাঠে আসেন।

‘পিংক ডে’ শেষে ১০ উইকেট হাতে নিয়ে ২৪৩ রানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। দিন শেষে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার সংগ্রহ বিনা উইকেটে ৪০ রান। ডেভিড ওয়ার্নার ২৩ ও জো বার্নস ১৬ রানে অপরাজিত আছে।

এর আগে সিডনিতে নিজের প্রথম পাঁচ উইকেট পূর্ণ করেন অস্ট্রেলিয়ার অফ স্পিনার নাথান লায়ন। নিউজিল্যান্ডের বিপক্ষেও এটি লায়নের প্রথম পাঁচ উইকেট শিকার। তার বোলিং ঘূর্ণিতে ২৫১ রানে অলআউট হয় নিউজিল্যান্ড।

লায়নের ক্যারিয়ারে এটি ১৭তম পাঁচ উইকেট শিকার। এতে তার একটি চক্রও পূর্ণ হয়েছে। নিজের খেলা আট প্রতিপক্ষের সবার বিপক্ষেই কমপক্ষে একবার পাঁচ উইকেটের স্বাদ পেলেন।

তৃতীয় দিন বিনা উইকেটে ৬৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন দুই কিউই ওপেনার টম ল্যাথাম ও টম ব্লান্ডেল। আগের দিনের ৩৪ রানের সঙ্গে কোনো রান যোগ না করে লায়নের প্রথম শিকার হয়ে ফেরেন ব্লান্ডেল। দ্বিতীয় উইকেটে জিত রাভালকে নিয়ে ৪৯ রানের জুটি গড়েন ভারপ্রাপ্ত অধিনায়ক ল্যাথাম।

দলীয় ১১৭ রানে আবার আঘাত হানেন লায়ন। ব্যক্তিগত ৩১ রানে ফেরেন রাভাল। পরের ওভারে ৪৯ রানে প্যাট কামিন্সের শিকার হন ল্যাথাম। এরপরে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে কিউইরা।

এক প্রান্তে গ্লেন ফিলিপস হাল ধরলেও রস টেলর (২২), বিজে ওয়াটলিং (৯), কলিন ডি গ্র্যান্ডহোম (২০) বেশিক্ষণ সঙ্গ দিতে পারেননি তাকে। দলীয় ২৩৫ রানে কিউইদের হয়ে একমাত্র অর্ধশতকারী ফিলিপস ব্যক্তিগত ৫২ রানে আউট হয়ে ফেরেন।

শেষ পর্যন্ত ২৫১ রানে গুটিয়ে যায় সফরকারীদের ইনিংস। লায়ন ৬৮ রানে ৫ উইকেট নেন। আর কামিন্স ৪৪ রানে নেন ৩ উইকেট। ঢাকা/কামরুল/পরাগ