খেলাধুলা

সাউথ জোনকে ৫০৭ রানের টার্গেট দিল ওয়ালটন

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে লড়ছে ওয়ালটন সেন্ট্রাল জোন ও বিসিবি সাউথ জোন। কক্সবাজারের শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের একাডেমি মাঠে ওয়ালটন তাদের প্রথম ইনিংসে ২৩৫ রান সংগ্রহ করে। জবাবে সাউথ জোন ৪ উইকেট হারিয়ে ১১৪ রান তুলেই ইনিংস ঘোষণা করে।

১২১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে ওয়ালটন। নাজমুল হোসেন শান্তর অপরাজিত ১২২ রানে ভর করে ৬ উইকেট হারিয়ে ২০৯ রান তুলে দ্বিতীয় দিন শেষ করে দুইবারের চ্যাম্পিয়নরা।

আজ সেখান থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে টিম ওয়ালটন। শান্ত তুলে নেন তার ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। শেষ পর্যন্ত তাকে আউট করা যায়নি। ৩১০ বল খেলে ২৫টি চার ও ৯ ছক্কায় ২৫৩ রানে অপরাজিত থাকেন তিনি। তার এই রানে ভর করে দ্বিতীয় ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৩৮৫ রান তুলে ইনিংস ঘোষণা করে ওয়ালটন। তাতে তাদের মোট লিড দাঁড়ায় ৫০৬ রানের। জিততে সাউথ জোনকে করতে হবে রেকর্ড ৫০৭ রান।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়ালটন :

শান্তর প্রথম ডাবল : ১২২ রান নিয়ে দিন শুরু করা নাজমুল হোসেন শান্ত ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন। ১৯১ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যান তিনি। বিরতি থেকে ফিরে এসে মাহেদী হাসানের ওভারে এক ছক্কা হাঁকিয়ে ১৯৭ রানে পৌঁছান। এক ওভার পর আবার মাহেদীকে ছক্কা হাঁকিয়ে ২০৩ রানে পৌঁছান। ২৯৩ বল খেলে ২৩টি চার ও ৪ ছক্কায় ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। এর আগে তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ১৯৪ রানের। শেষ পর্যন্ত ৩১০ বল খেলে ২৫টি চার ও ৯ ছক্কায় ২৫৩ রানে অপরাজিত থাকেন তিনি।

মধ্যাহ্ন বিরতি পর্যন্ত ওয়ালটন ৩১৯/৮ : তৃতীয় দিনের প্রথম সেশনে ২ উইকেট হারিয়ে ১১০ রান তুলেছে। ১২২ রান নিয়ে দিন শুরু করে নাজমুল হোসেন শান্তকে আউট করতে পারেনি সাউথ জোনের বোলাররা। তিনি ২৮১ বল খেলে ২৩টি চার ও ১ ছক্কায় ১৯১ রান নিয়ে অপরাজিত আছেন। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরির অপেক্ষায় আছেন তিনি। তার সঙ্গে শূন্যরানে অপরাজিত আছেন মুস্তাফিজুর রহমান। আউট হয়েছেন জাবিত হোসেন (৩৪) ও আরাফাত সানী (৫)।

জাবিতকে ফেরালেন মাহেদী : সপ্তম উইকেটে নাজমুল হোসেন শান্তর সঙ্গে ৯১ রানের জুটি গড়ে ফিরেছেন জাবিত হোসেন। দলীয় ৩০০ রানের মাথায় ব্যক্তিগত ৩৪ রানে মাহেদী হাসানের বলে এলবিডব্লিউ হন তিনি।

দুর্দান্ত শান্তর ব্যাটে ৪০০ ছাড়িয়ে ওয়ালটনের লিড : নাজমুল হোসেন শান্ত দুর্দান্ত ব্যাটিং করছেন। তার অনবদ্য, অপরাজিত ১৭২ রানের ইনিংসে ভরে করে ওয়ালটনের লিড ৪০০ ছাড়িয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত ওয়ালটন লিড নিয়েছে ৪১৯ রানের। শান্ত ১৭৫ ও জাবিত হোসেন ৩৬। এই জুটির সংগ্রহ ৮৯ রান।  

শান্ত’র ১৫০ : ১২২ রান নিয়ে দিন শুরু করা নাজমুল হোসেন শান্ত ১৫০ পূর্ণ করেছেন। ২৩১ বল খেলে ২০টি চারের সাহায্যে ব্যক্তিগত দেড়’শ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। তার এই রানে ভর করে ওয়ালটন সেন্ট্রাল জোন লিড পেয়েছে ৩৮২ রানের। সপ্তম উইকেটে শান্ত ও জাবিত হোসেন ইতিমধ্যে ৫৫ রানের জুটি গড়েছেন। 

৩৫০ ছাড়িয়ে ওয়ালটনের লিড : আগের দিন ১২২ রান নিয়ে অপরাজিত থাকা নাজমুল হোসেন শান্ত ও শূন্যরানে অপরাজিত থাকা জাবিত হোসেন আজ রোববার সকালে তৃতীয় দিনে ব্যাট করতে নেমেছেন। তাদের দুজনের ব্যাটে ভর করে ওয়ালটনের লিড ৩৫০ রান ছাড়িয়েছে। শান্ত ১৩৮ ও জাতিব ৯ রান নিয়ে ব্যাট করছেন।

 

ঢাকা/আমিনুল