খেলাধুলা

ওয়ালটন শহীদ স্মৃতি হকিতে নৌবাহিনী চ্যাম্পিয়ন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত ‘ওয়ালটন শহীদ স্মৃতি হকি টুর্নামেন্ট-২০২০’ আজ ফাইনাল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয়েছে। এবারের এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নৌবাহিনী। রানার্স-আপ হয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত ফাইনালে সেনাবাহিনীকে ৬-৩ গোলে হারিয়ে চ্যাম্পিন হওয়ার গৌরব অর্জন করে নৌবাহিনী।

মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে ম্যাচের ৭ মিনিটেই আশরাফুল ইসলামের গোলে এগিয়ে যায় নৌবাহিনী। ১২ মিনিটে মাহবুব হোসেন ফিল্ড গোল করে ব্যবধান দ্বিগুণ করেন। অবশ্য ১৯ মিনিটে সেনাবাহিনীর মনোজ বাবু একটি ফিল্ড গোল করে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন। কিন্তু ৩৩ মিনিটে রাসেল মাহমুদ জিমি ফিল্ড গোল করে দলকে এগিয়ে নেন ৩-১ ব্যবধানে। ৩৬ মিনিটে মইনুল ইসলাম কৌশিকের গোলের দেখা পেলে সেনাবাহিনী পিছিয়ে পড়ে ৪-১ ব্যবধানে।

৪৪ মিনিটে নৌবাহিনীর আবেদ উদ্দিন গোল করলে ব্যবধান হয় ৫-১! ম্যাচের ৪৮ মিনিটে সেনাবাহিনীর মিলন হোসেন ফিল্ড গোল করলে ব্যবধান কমে হয় ৫-২। ৫৪ মিনিটে নৌবাহিনীর আশরাফুল তার দ্বিতীয় গোল করে দলকে এগিয়ে নেন ৬-২ ব্যবধানে। ম্যাচের শেষ মুহূর্তে সেনাবাহিনীর নাঈম উদ্দিন একটি গোল করেন। তাতে কেবল ব্যবধানই কমেছে। হার এড়াতে পারেনি সেনাবাহিনী। শেষ পর্যন্ত ৬-৩ ব্যবধানের জয়ে শিরোপা জিতে নেয় নৌবাহিনী।

টুমেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন নৌবাহিনীর মইনুল ইসলাম কৌশিক। আর সর্বোচ্চ গোলদাতা হয়েছেন মাহবুব হোসেন (৬ গোল)।

চ্যাম্পিয়ন দলকে ট্রফি, মেডেল ও ৩০ হাজার টাকা প্রাইজমানি দেওয়া হয়। রানার্স-আপ দল ট্রফি, মেডেল ও ২০ হাজার টাকা প্রাইজমানি পায়। আর টুর্নামেন্ট সেরা ও সর্বোচ্চ গোলদাতাকে ক্রেস্টের পাশাপাশি ওয়ালটন গ্রুপের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হয়।

ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এফএম ইকবাল বিন আনোয়ার (ডন)। এসময় উপস্থিত ছিলেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও বাহফের সহ-সভাপতি জাকি আহমেদ রিপন। বাহফের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ, এটিএন বাংলার উপদেষ্টা মীর মোতাহার হাসান ও বাহফের সভাপতির প্রতিনিধি উইং কমান্ডার মোহাম্মদ রফিকুর রহমান।

বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ পুলিশ- এ চারটি দল নিয়ে ১৩ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল ওয়ালটন শহীদ স্মৃতি হকি টুর্নামেন্ট ২০২০। চারটি দলকে নিয়ে লিগ পদ্ধতিতে গ্রুপ পর্বের খেলা অনুষ্ঠিত হয়। গ্রুপ পর্বের ৩ ম্যাচের তিনটিতেই জিতে নৌবাহিনী পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে ফাইনালে নাম লেখায়। আর ৩ ম্যাচের ২ টিতে জিতে ৬ পয়েন্ট নিয়ে ফাইনালে উঠে সেনাবাহিনী। ৩ ম্যাচের একটিতে জিতে বাংলাদেশ বিমান বাহিনী ও ৩ ম্যাচের কোনোটিতেই না জিতে বাংলাদেশ পুলিশ গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়।

এই টুর্নামেন্টের মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা, রেডিও পার্টনার ছিল রেডিও টুডে, অনলাইন পার্টনার ছিল দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম। সহযোগিতায় ছিল ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল। ঢাকা/আমিনুল