খেলাধুলা

মুশফিক-মুমিনুলের ডাবল সেঞ্চুরি জুটির রেকর্ড

প্রথমে মুমিনুল হক ভাঙলেন শেকল। তার পথ ধরেই এগোলেন মুশফিকুর রহিম।

দুজনই পেলেন সেঞ্চুরি। জোড়া সেঞ্চুরিতে জুটি হলো ডাবল সেঞ্চুরির। আরেকটি ডাবল সেঞ্চুরির জুটিতে রেকর্ড বইয়ে নিজেদের শীর্ষে তুললেন মুমিনুল ও মুশফিক। চতুর্থ উইকেটে মুশফিক ও মুমিনুল জিম্বাবুয়েকে আরেকবার ভোগালেন।

মিরপুরে হাসল তাদের ব্যাট। রানের চাকা ঘুরল তীব্র গতিতে। মুমিনুল ১৩২ রানে যখন সাজঘরে ফিরলেন তখন তাদের জুটিতে রান ২২২। শান্ত আউট হওয়ার পর গতকাল ব্যাটিংয়ে এসেছিলেন মুশফিক। সেখান থেকে দুজনের জমাট জুটির ধকল পোহালো জিম্বাবুয়ে।

মুমিনুল ও মুশফিকের এটি রেকর্ড তৃতীয় ডাবল সেঞ্চুরির জুটি। এর আগে ২০১৮ সালে ঢাকায় জিম্বাবুয়ের বিপক্ষে ২৬৬ রান করেছিলেন দুজন। ওই বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে দুজনের জুটিতে আসে ২৩৬ রান। টেস্টে বাংলাদেশের সাতটি জুটি ডাবল সেঞ্চুরি দেখা পেয়েছে। তিনটিই এসেছে মুমিনুল ও মুশফিকের ব্যাট থেকে।

সাদা পোশাকে বাংলাদেশের বড় বড় জুটিতে মুশফিকের উপস্থিতি প্রায় সবখানে। ২০১৭ সালে নিউজিল্যান্ডে সাকিব ও মুশফিক ৩৫৯ রানের জুটি গড়েছিলেন। খুলনায় তামিম ও ইমরুলের ম্যাচ বাঁচানো ৩১২ রানের জুটি বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ। গলে মুশফিকের প্রথম ডাবল সেঞ্চুরিতে আশরাফুলের সঙ্গে পঞ্চম উইকেটে ২৬৭ রান উঠেছিল।

মুমিনুল হাল ছাড়লেও মুশফিক এখনও ক্রিজে আছেন। চা-বিরতির আগ পর্যন্ত ১৪৩ রান তুলেছেন ডানহাতি ব্যাটসম্যান।

 

ঢাকা/ইয়াসিন/আমিনুল