খেলাধুলা

ইতিহাস গড়া ব্যাট নিয়ে এগিয়ে এলেন মোসাদ্দেক

ইংল্যান্ড বিশ্বকাপের আগে বাংলাদেশের শেষ প্রতিযোগীতামূলক ম্যাচ। ম্যাচটা রীতিমত বাংলাদেশের জন্য বিরাট বড়। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনাল। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ।

এর আগে ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত রঙিনে পোশাকের দুই ফরম্যাট মিলিয়ে মোট ছয়টি ফাইনাল খেলেছে বাংলাদেশ। কী আশ্চর্য্য, ছয় ফাইনালের একটিতেও শেষ হাসি হাসতে পারেনি বাংলাদেশ। প্রতিটি ফাইনালে দুঃস্বপ্ন ফিরে আসতো প্রেতের মতো, অশরীরী হয়ে। কিন্তু সেবার ডাবলিনে বাংলাদেশ উড়িয়েছিল বিজয়ের পতাকা। মাশরাফির হাত ধরে বড়দের ক্রিকেটে আসে প্রথম শিরোপা।  কিন্তু ম্যাচের প্রেক্ষাপট এতোটাও সহজ ছিল না।

বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ২৪ ওভারে বাংলাদেশের লক্ষ্য ২১০। বেরসিক বৃষ্টিতে পাগলাটে লক্ষ্য পেয়েও আত্মবিশ্বাস হারায় না বাংলাদেশ। হারায় না বলেই তো ৭ বল আগে লক্ষ্য ছুঁয়ে ফেলে বাংলাদেশ। সবটাই যে সৌম্য আর মোসাদ্দেকের অবদান। শুরুর ভিত্তি গড়ে দিয়েছিলেন সৌম্য। শেষটা রাঙিয়েছেন মোসাদ্দেক। সৌম্যর ৪১ বলে ৬৬ রানের ইনিংসটি পুরো বাংলাদেশকে শিরোপা জয়ের আশায় স্বপ্ন দেখাতে শুরু করে। আর মোসাদ্দেকের ২৪ বলে ৫২ রানের বিধ্বংসী ইনিংসে জয়ের পথ সহজেই পাড়ি দেয় বাংলাদেশ। ২০ বলে পঞ্চাশ ছুঁয়ে বাংলাদেশের দ্রুততম হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েন মোসাদ্দেক। নিজেকে ফিরে পাবার দিনে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারও উঠে মোসাদ্দেকের হাতে।

মোসাদ্দেকের জন্য ম্যাচটি কতটা বড়, কতটা স্মৃতিময় তা আজও কন্ঠে ফুটে উঠে,‘ওই ম্যাচটা আমার ক্যারিয়ারের সেরা ম্যাচ হয়ে থাকবে। আমার ব্যাটিংয়ে বাংলাদেশ প্রথম কোনো শিরোপা জিতেছিল। এটাই তো আমার জন্য বড় প্রাপ্তি।’ ইতিহাস গড়া সেই এখনও নিজের শোকেজে সাজিয়ে রেখেছেন তিনি। কিন্তু সেই ব্যাটটি এবার করোনাযুদ্ধে কাজে লাগানোর ঘোষণা দিয়েছেন।

ক্রিকেটাররা অনেকেই নিজেদের অর্জনের ব্যাট, গ্লাভস, বল কিংবা স্মারক নিলামে তুলছে। করোনায় বিপর্যস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন নিলাম থেকে প্রাপ্ত অর্থ নিয়ে। সেই ধারাবাহিকতায় ইতিহাস গড়া ব্যাটটি নিলামে তোলার ঘোষণা দিয়েছেন মোসাদ্দেক। নিজের ফেসবুকে মোসাদ্দেক লিখেছেন,‘এ ব্যাটে একটা ইতিহাস লেখা আছে। আমি এ ব্যাটে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে অপরাজিত ফিফটিতে দেশকে প্রথম শিরোপার জিততে অবদান রেখেছিলাম। এ ব্যাটের গল্পটা এখনই শেষ নয়। এ ব্যাট নিয়ে আমি লড়াই করতে চাই করোনার বিরুদ্ধে। তাই সিদ্ধান্ত নিয়েছি ব্যাটটা নিলামের। এ ব্যাট বিক্রির পুরো টাকা ব্যয় হবে করোনা আক্রান্তদের জন্য।’

 

ঢাকা/ইয়াসিন