খেলাধুলা

উপমহাদেশের কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামী আর নেই

উপমহাদেশের ফুটবল আকাশ থেকে এক নক্ষত্রের পতন ঘটলো। কিংবদন্তি ফুটবলার চুনী গোস্বামী তথা সুবিমল গোস্বামী আর নেই। বৃহস্পতিবার দক্ষিণ কলকাতার একটি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পরিবার ও হাসপাতাল সূত্রে জানা গেছে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ভারতের কিংবদন্তি এই ফুটবলার। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি।

চুনী গোস্বামীর পৈত্রিক নিবাস ছিল বাংলাদেশের কিশোরগঞ্জে। ১৯৩৮ সালের ১৫ জানুয়ারি অবিভক্ত বাংলার ময়মনসিংহ জেলার কিশোরগঞ্জ মহকুমার সদরের যশোদল গোঁসাই পাড়া গ্রামের সম্ভ্রান্ত গোস্বামী পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর প্রতিষ্ঠানিক নাম সুবিমল গোস্বামী। তবে তিনি চুনী গোস্বামী নামে সর্বাধিক পরিচিত ছিলেন। ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলে ছাড়াও আন্তর্জাতিক অঙ্গনের অনেক তারকা ফুটবলারের সঙ্গে তাঁর বন্ধুত্ব ছিল। ছিলো ভালো সম্পর্ক।

১৯৫৭ সালে আন্তর্জাতিক ফুটবলে তাঁর অভিষেক হয়েছিল। এরপর ক্যারিয়ারকে নানা অর্জনে রাঙান তিনি। তার মধ্যে সেরা অর্জন ছিল ১৯৬২ সালের এশিয়ান গেমসে ভারতের হয়ে স্বর্ণ জয়। সে সময় তিনি ভারত দলের অধিনায়ক ছিলেন। এশিয়ান গেমসে চ্যাম্পিয়ন হওয়া ছাড়াও তাঁর নেতৃত্বে ১৯৬৪ সালে এশিয়ান কাপে রানার্স-আপ হয়েছিল ভারত। মার্দেকা কাপের ফাইনালেও তুলেছিলেন ভারতকে। যদিও শিরোপা জেতা হয়নি। রানার্স-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল।

ক্লাব ফুটবলে চুনী মোহনবাগানের বাইরে আর কোথাও খেলেননি। ১৯৬৪ সালে মাত্র ২৭ বছর বয়সে তিনি ফুটবল ক্যারিয়ারের ইতি টানেন।

চুনী গোস্বামী কেবল ফুটবলই খেলেননি। খেলেছিলেন ক্রিকেটও। ১৯৭১-৭২ মৌসুমে তিনি রঞ্জি ট্রফিতে পশ্চিমবঙ্গ দলকে নেতৃত্ব দিয়েছিলেন। তাঁর নেতৃত্বে রঞ্জি ফাইনালেও উঠেছিল পশ্চিমবঙ্গ। যদিও ফাইনালে মুম্বাইর কাছে হেরে রানার্স-আপ হয়েছিল তাদের দল।

১৯৬২ থেকে ১৯৭৩ সালের মধ্যে পশ্চিমবঙ্গের হয়ে ৪৬টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন তিনি।

 

ঢাকা/আমিনুল