খেলাধুলা

ভিয়েতনামে দর্শকভর্তি স্টেডিয়ামে শুরু হলো ফুটবল

করোনাভাইরাস মোকাবিলার জন্য মার্চ মাস থেকে বন্ধ হয়ে আছে ভিয়েতনামের শীর্ষ ফুটবল লিগ। তিনমাস বন্ধ থাকার পর শুক্রবার থেকে শুরু হয়েছে ফুটবল লিগ। আর প্রথম দিনেই দর্শকভর্তি ফুল হাউজ স্টেডিয়ামে খেলা হয়েছে ভিয়েতনামে।

দেশটির নাম দিন শহরের স্টেডিয়ামে সর্বমোট ৩০ হাজার দর্শক ধারণ করা সম্ভব। আর শুক্রবার (৫ জুন) ভিয়েতনাম লিগের ফুটবল ম্যাচে ঠিক ৩০ হাজার দর্শকই উপস্থিত ছিল। গুটিকয়েকের মুখে মাস্ক দেখা গেলেও অধিকাংশ দর্শক এসেছেন মাস্ক ছাড়া। সামাজিক দূরত্ব তো বজায় ছিলই না। কাঁধে কাঁধ মিলিয়ে দর্শকরা খেলা দেখেছেন, উল্লাস করেছেন। 

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয় নেই গ্যালারিতে উপস্থিত হাজার-হাজার দর্শকের কারোর মধ্যেই। না থাকার পেছনে বড় কারন দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে মাত্র ৩২৮ জন। এর মধ্যে কোনো মৃত্যুর খবরও নেই। কমিউনিস্ট শাসিত দেশটি দারুণভাবে মোকাবিলা করেছে করোনাভাইরাসকে। এখন অর্থনীতির চাকা চালু করার জন্য দর্শকের উপস্থিতিতে খেলারও সবুজ সংকেত দিয়েছে দেশটির সরকার।

মাঠে উপস্থিত ৩০ হাজার দর্শকের সবাইকে মাঠে প্রবেশের সময় অবশ্য তাপমাত্রা চেক করা হয়েছে। সবাইকে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হয়েছে। এমনকি ৩০ হাজার দর্শক হয়ে যাওয়ার পর গেইটও লাগিয়ে দিয়েছে। তবে নাম দিনে দর্শকের উপস্থিতিতেও স্বাগতিক দল নাম দিন ২-১ গোলে হেরে যায় ভিত্তেলের কাছে।

ম্যাচ উপভোগের পর ভাইরাসকে ভয় না পাওয়ার কথা জানান জয়ী দল ভিত্তেলের সমর্থক ভান তাম। এই ভক্তের ভাষ্যে, ‘আমরা যদি ভাইরাসকে ভয় পেতাম, তাহলে আসতাম না। স্বাস্থ্য সুরক্ষার জন্য ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে যে পদক্ষেপ নেওয়া হয়েছে, তা বেশ ভালো। এ কারণেই সবাই আনন্দ করতে পেরেছে।’

ভিয়েতনাম জাতীয় ফুটবল দলের অধিনায়ক কুই্য এনগোচ দর্শকের উপস্থিতিকে স্বাগত জানিয়ে বলেন, ‘আমাদের দেশকে অন্যান্য দেশের সাথে মেলানো উচিত হবে না। করোনা মোকাবিলা করেই আমাদের দেশে ফুটবল ফিরেছে। ভিয়েতনাম আসলে খুব শক্তভাবে করোনা মোকাবিলা করতে পেরেছে বলে দর্শকরা মাঠে ফিরতে পেরেছে।’

 

ঢাকা/কামরুল