খেলাধুলা

ডোপ টেস্ট করার আগে করোনা মুক্ত হয়ে আসুক ক্রীড়াবিদরা

করোনার কারণে পুরো বিশ্বই থমকে ছিল দীর্ঘ সময়। তবে সময়ের সাথে করোনা সঙ্কট কাটিয়ে আবার চালু হতে চলেছে সবকিছু। বিশ্ব ক্রীড়াঙ্গনও ফিরতে শুরু করেছে মাঠে। আর তাই আবার নিজেদের কাজ শুরু করতে চাইছে ভারতীয় ন্যাশনাল অ্যান্টি-ডোপিং অ্যাজেন্সি (নাডা)।

তবে ক্রীড়াঙ্গনে যেমন খেলোয়াড়দের সুরক্ষার কথা বিবেচনা করা হয়, একইভাবে নিজেদের সুরক্ষার কথা ভাবছে নাডা কর্তৃপক্ষ। ডোপিং টেস্ট করতে গিয়ে করোনা ছড়িয়ে পড়ুক এমন বিষয় থেকে নিরাপদ থাকতে চায় কর্তৃপক্ষটি। আর তাই কোনো ক্রীড়াবিদ ডোপ টেস্ট করার আগে নিজের করোনা পরীক্ষা করে আসার জন্য জানিয়েছে নাডার পরিচালক নাভিন আগারওয়াল।

বিশেষ করে ডোপিং টেস্ট করার সময় নাডার একজন কর্মকর্তা শুরু থেকে সেই ক্রীড়াবিদের সঙ্গে কাজ করে থাকে। তবে এখন থেকে তারা সামাজিক দূরত্ব মেনে কাজ করতে হবে বলে জানিয়েছে আগারওয়াল। এমনকি প্রত্যেক কর্মকর্তাকে ব্যক্তিগত নিরাপত্তার জন্য পিপিইও সরবরাহ করা হবে।

আগারওয়াল বলেন, ‘ডোপিং কন্ট্রোল অফিসার অবশ্যই পিপিই পরে কাজ করবে। এছাড়াও প্রয়োজনীয় প্রত্যেক জিনিসই স্যানিটাইজ করা হবে। পারস্পরিক কাজের সময় ক্রীড়াবিদ ও কর্মকর্তা ন্যূনতম দূরত্ব মেনে চলতে হবে। আমরা শুধু ক্রীড়াবিদ নয় কর্মকর্তাদের সুরক্ষার বিষয় নিশ্চিত করতে চাই। আর আমরা চাই, প্রত্যেক ক্রীড়াবিদ ডোপ টেস্ট করার আগে করোনা থেকে মুক্ত অবস্থায় থেকে আসুক।’ ঢাকা/কামরুল