খেলাধুলা

রোহিতের দ্বিশতক হাঁকানো ম্যাচে কেন কাঁদলেন রিতিকা?

ওয়ানডে ক্রিকেটে দ্বিশতক হাঁকানো যদি একটা শিল্প হয়, তবে রোহিত শর্মা এর শিল্পী। ২০১৩ সালে বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে হাঁকান প্রথম দ্বিশতক। এরপরে এখন পর্যন্ত প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে একের অধিক দ্বিশতক হাঁকিয়েছেন রোহিত, সংখ্যাটা গুণে গুণে তিন। এই তিনটা দ্বিশতকের মধ্যে কোনটি সেরা? এমন প্রশ্নে রোহিত সাধারণত নির্দিষ্ট করে কোনোটার নাম বলেন না।

তবে স্ত্রী রিতিকার কারণে ২০১৭ সালে মোহালিতে শ্রীলঙ্কার বিপক্ষে হাঁকানো দ্বিশতক রোহিতের কাছে বিশেষ কিছু বলে জানান এই ভারতীয় ওপেনার। নিজেদের বিবাহবার্ষিকীতে রোহিত খেলেছিলেন ১৫৩ বলে ২০৮ রানের ঝকঝকে এক ইনিংস। তবে সে ম্যাচ শেষে একটা দৃশ্য খুব ভাইরাল হয়ে পড়ে। ১৯০ রানের পরে রান নেওয়ার সময় রোহিত ডাইভ দিলে কান্না করে ওঠেন রিতিকা।

কেন কান্না করেছেন রোহিতের স্ত্রী? ‘ওপেন্স উইথ মায়াঙ্ক’ নামে সতীর্থ মায়াঙ্ক আগারওয়ালের অনুষ্ঠানে, আরেক সতীর্থ শিখর ধাওয়ানের সাথে উপস্থিত হয়েছিলেন রোহিত। সেখানে দিয়েছিলেন এই প্রশ্নের উত্তর।

যেখানে রোহিত বলেন, ‘শুরুতে আমি বুঝতে পারিনি সে কেন কান্না করছিল। যখন আমি মাঠ থেকে বেরুলাম। তখন তাঁর কাছে জানতে চাই যে, কেন কান্না করেছিল। সে জানিয়েছিল, সে ভেবেছে রান নেওয়ার সময় আমার হাত মচকে গেছে। ১৯৬ রানের সময়। আর সে ভয়ের কারণে সে একটু আবেগী হয়ে পড়েছিল।’

রোহিত এদিন আরও জানিয়েছিলেন, দ্বিশতক হাঁকানো দেদিন ছিল তাদের বিবাহবার্ষিকী। আর বিবাহবার্ষিকীতে রিতিকাকে দেওয়া সেরা উপহার ছিল এটি। নিজেই জানালেন সে কথা।

আড্ডার এক পর্যায়ে রোহিত বলেন, ‘আমার স্ত্রী সে ম্যাচে খুব আবেগী হয়ে পড়েছিল। আর সেদিন আমাদের বিবাহবার্ষিকী ছিল বলে দিনটি আমার কাছে বিশেষ কিছু ছিল। সম্ভবত বিবাহবার্ষিকীতে দেওয়া তাকে আমার সেরা উপহার ছিল এটা।’ ঢাক/কামরুল