খেলাধুলা

আগস্টে আসছে শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ

আগস্টে প্রথমবারের মতো শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ শুরু করতে আশাবাদী দেশটির ক্রিকেট বোর্ড। শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) জানিয়েছে, ৮ থেকে ২২ আগস্ট পর্যন্ত আয়োজন করতে চাইছে প্রিমিয়ার লিগের এই আসরটি। এরই মধ্যে সকল পরিকল্পনা সম্পন্ন করেছে এসএলসি। কেবল সরকারের সবুজ সংকেতের অপেক্ষায় আছে তারা।

শ্রীলঙ্কার মূল বিমানবন্দর কাতুনায়াকে আগামী ১ আগস্ট থেকে পুনরায় চালু হচ্ছে। বিদেশী ক্রিকেটারদের আসতেও কোনো বাঁধা থাকছে না আর। ফলে টি-টোয়েন্টি লিগ সময়মতো চালু করার ব্যাপারে আশাবাদী আয়োজকরা। পাঁচ দল নিয়ে শুরু হবে শ্রীলঙ্কার এই প্রিমিয়ার লিগ। নিলামের মাধ্যমে খেলোয়াড়দের দলে ভেড়াবে ফ্র্যাঞ্জাইজিরা। সর্বোচ্চ ছয়জন বিদেশি ক্রিকেটার রাখা যাবে স্কোয়াডে। চারজন খেলানো যাবে একাদশে। সিঙ্গেল লিগ বা ডাবল লিগ পদ্ধতিতে হবে ম্যাচ। যদি ডাবল লিগে টুর্নামেন্ট হয় তাহলে মোট ম্যাচ হবে ২৩টি। যদি সিঙ্গেল লিগে টুর্নামেন্ট হয় তাহলে ম্যাচ হবে ১৩টি। ডাবল ও সিঙ্গেল লিগে টুর্নামেন্ট হবে কিনা তা চূড়ান্ত হবে ভারতীয় ক্রিকেট দলের সফরের উপর।

যদি ভারত সফর করে তাহলে সিঙ্গেল লিগে টুর্নামেন্ট শেষ করবে তারা। এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা ক্রিকইনফোকে বলেছেন, ‘আমরা আশা করছি প্রেসিডেন্ট গোতাবায় রাজাপাকশা খুব শিগগিরই লিগ শুরুর অনুমতি দেবে। করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে শ্রীলঙ্কা দারুণ ভূমিকা পালন করেছে। আমরা এরই মধ্যে প্রচুর বিদেশি ক্রিকেটারদের সাড়া পেয়েছি।’

এদিকে জীবাণুমক্ত পরিবেশে লিগ শুরু করতে আশাবাদী শ্রীলঙ্কা ক্রিকেট। টুর্নামেন্টের উত্তেজনা বাড়াতে মাঠে ২০ ভাগ দর্শক ঢোকার অনুমতিও দেবে আয়োজকরা।

 

ঢাকা/ইয়াসিন/কামরুল