খেলাধুলা

কোহলির বিরুদ্ধে বিসিসিআই’র কাছে অভিযোগ

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি নিয়ম ভেঙেছেন! এমন অভিযোগ এনে এই ক্রিকেটারের বিরুদ্ধে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছে বিচার চেয়েছেন মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের আজীবন সদস্য সাঞ্জিভ গুপ্ত।

বিসিসিআই’র প্রচলিত নিয়ম ভেঙেছেন কোহলি। এইজন্য তাঁর বিরুদ্ধে অভিযোগ করেছেন সাঞ্জিব। আর সেই অভিযোগপত্র ইতিমধ্যে বিসিসিআই’র আইন বিভাগের কাছে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন এর প্রধান ডিকে জেইন।

তিনি বলেন, ‘হ্যাঁ, আমরা তাঁর বিরুদ্ধে একটা অভিযোগপত্র পেয়েছি। আমরা এই বিষয়ে খোঁজ নেওয়া শুরু করেছি। আমরা এটা পরীক্ষা করে ভেবে দেখবো কি করা উচিত। যদি আমরা এর সত্যতা খুঁজে পাই, তাহলে তাঁর কাছে এই বিষয়ে জানতে চাওয়া হবে। আর তাকে উত্তর জানানোর সুযোগ দেওয়া হবে। সবার জন্য যে নিয়ম প্রযোজ্য তাকেও একই নিয়মের অধীনে রাখা হবে।’

কিন্তু ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কের অপরাধটা কী? তিনি একসঙ্গে দুটি পদে আসীন আছেন বলে জানিয়েছেন সাঞ্জিব। কোহলি ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড় এবং অধিনায়কত্ব করার পাশাপাশি স্পোর্টস মার্কেটিংয়ের পরিচালক হিসেবে কাজ করছেন। তাঁর বিরাট কোহলি স্পোর্টস এলএলপি এবং কর্নারস্টোন ভেঞ্চার এলএলপি নামক দুটি ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছেন বলে জানিয়েছেন সাঞ্জিব। সর্বশেষ লোধা সুপারিশ কমিটি কর্তৃক প্রণীত বিসিসিআই’র সংবিধানের ৩৮তম ধারা অনুযায়ী এভাবে দুটি পদে থাকা অপরিপন্থী।

সাঞ্জিব গুপ্ত বলেন, ‘বিরাট কোহলি বর্তমানে দুটি পদে আসীন আছেন। যা বিসিসিআই’র ৩৮তম ধারার সঙ্গে সাংঘর্ষিক। আমি তাই বিসিসিআই’র মাধ্যমে জানতে চাই, তিনি কোন পদটা ছেড়ে দিবেন।’ ঢাকা/কামরুল