খেলাধুলা

একইদিনে ফিফটি এবং সেঞ্চুরির বিরল রেকর্ড

টি-টোয়েন্টিতে একইদিনে ফিফটি এবং সেঞ্চুরির বিরল রেকর্ড গড়লেন বেলজিয়ামের অধিনায়ক শাহরিয়ার বাট। এর আগে একইদিনে আলাদা দুই ম্যাচে দুই ফিফটির রেকর্ড ছিল আফগানিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদের। এছাড়াও টি-টোয়েন্টিতে ছয়ে নেমে সেঞ্চুরির রেকর্ডও গড়েছেন শাহরিয়ার। এর আগে ইংল্যান্ডের স্যাম বিলিংসের অপরাজিত ৮৭ রান ছিল সর্বোচ্চ।

ক্রিকেটকে বৈশ্বিকভাবে ছড়িয়ে দিতে সবধরনের টি-টোয়েন্টি ম্যাচকে আন্তর্জাতিক মর্যাদা দিয়েছে আইসিসি। করোনা সঙ্কট কাটিয়ে পাকিস্তান-ইংল্যান্ড ম্যাচ দিয়ে ফিরেছে আন্তর্জাতিক টি-টোয়েন্টি। একইসঙ্গে চেক রিপাবলিক ও বেলজিয়ামকে নিয়ে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছে লুক্সেমবার্গ। আর সেখানে টুর্নামেন্টটির দ্বিতীয় দিন বিশ্ব রেকর্ড গড়েছেন বেলজিয়ামের অধিনায়ক পাকিস্তান বংশোদ্ভুত শাহরিয়ার।

শনিবার দিনের প্রথম ম্যাচে লুক্সেমবার্গের বিপক্ষে ৩৭ রানে জিতেছে বেলজিয়াম। আর সে ম্যাচে বেলজিয়াম অধিনায়ক শাহরিয়ার ৪৫ বলে অপরাজিত ৮১ রান করেছেন।

তবে পরের ম্যাচে ব্যাট হাতে আরও অগ্নিমূর্তি ধারণ করেন শাহরিয়ার। চেক প্রজাতন্ত্রের বিপক্ষে খেলতে নেমে ৫০ বলে করেছেন অপরাজিত ১২৫ রান। তাও ছয়ে নেমে এই ইনিংস উপহার দিয়েছেন শাহরিয়ার।

বেলজিয়াম অধিনায়ক যখন মাঠে নামেন তখন বেলজিয়ামের স্কোর ৮ ওভারে ৪ উইকেটে ৪১ রান। ইনিংসের বাকি ৭২ বলের মধ্যে একাই ৫০ বল খেলে চেক প্রজাতন্ত্রকে ম্যাচ থেকে ছিটকে দেন শাহরিয়ার। অপরাজিত ১২৫ রান করার ক্ষেত্রে ১১ চার ও ৯ ছক্কা হাঁকিয়েছেন শাহরিয়ার। এই ম্যাচে ৪৬ রানের জয় দেখে বেলজিয়াম।