খেলাধুলা

রোলাঁ গাঁরোয় রেকর্ড কোয়ার্টার ফাইনালে নাদাল

লাল দুর্গে রাফায়েল নাদালের আধিপত্য চলছেই। রোববার ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডে তিনি হারালেন নতুন প্রজন্মের অন্যতম সম্ভাবনাময়ী প্রতিভা সেবাস্তিয়ান কোরডাকে। এই তরুণ আমেরিকানের বিপক্ষে ৬-১, ৬-১, ৬-২ গেমে জিতে রোঁলা গাঁরোয় রেকর্ড কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছেন তিনি। 

এক ঘণ্টা ৫৫ মিনিটে ম্যাচটি জিতেছেন নাদাল। তাতে সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচকে (১৩) টপকে রোলাঁ গাঁরোয় রেকর্ড ১৪তম কোয়ার্টার ফাইনালে উঠলেন ১২ বারের চ্যাম্পিয়ন। সোমবার কারেন খাচানোভকে হারাতে পারলে ফের স্প্যানিশ তারকার পাশে বসবেন জোকোভিচ। 

এছাড়া গ্র্যান্ড স্লামের ইতিহাসে সর্বাধিক কোয়ার্টার ফাইনাল খেলার তালিকায় জিমি কনর্সকে টপকে গেছেন নাদাল। গ্র্যান্ড স্লাম ক্যারিয়ারে ৪২তম কোয়ার্টার ফাইনাল খেলতে যাচ্ছেন ৩৪ বছর বয়সী তারকা। তার উপরে আছেন নোভাক জোকোভিচ (৪৬) ও রজার ফেদেরার (৫৭)।

ফ্রেঞ্চ ওপেনে নাদালের জয়-পরাজয়ের ব্যবধান ৯৭-২। রোঁলা গাঁরোয় তার শততম ম্যাচের প্রতিদ্বন্দ্বী ইউএস ওপেন ফাইনালিস্ট আলেক্সান্দার জভেরেভ কিংবা জ্যানিক সিনার।

নাদালের দুর্দান্ত জয়ের দিনে মেয়েদের একক থেকে ছিটকে গেছেন শীর্ষ বাছাই সিমোনা হালেপ। মাত্র ৬৮ মিনিটে তিনি চতুর্থ রাউন্ড হেরেছেন ইগা সিয়াটেকের কাছে। দ্বিতীয় ফ্রেঞ্চ ওপেন জয়ের অন্যতম দাবিদারকে ৬-১, ৬-২ গেমে হারান পোলিশ তরুণী। ২০১৮ সালের চ্যাম্পিয়নের বিপক্ষে জিতে প্রথম গ্র্যান্ড স্লাম কোয়ার্টার ফাইনালে বিশ্বের ৫৪ নম্বর সিয়াটেক। শেষ আটে তার প্রতিপক্ষ ইতালিয়ান বাছাই মার্তিনা ত্রেভিসান।