খেলাধুলা

গোলাপি বলে শুরু অস্ট্রেলিয়া-ভারত টেস্ট সিরিজ

এ বছরের শেষ দিকে অস্ট্রেলিয়া ও ভারতের চার টেস্টের সিরিজ দিবারাত্রির ম্যাচ দিয়ে শুরুর কথা ভাবা হচ্ছে। গোলাপি বলের ম্যাচটির সম্ভাব্য ভেন্যু অ্যাডিলেড। দুই মাসেরও বেশি সময়ের লম্বা এই সফর শুরু হবে তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি দিয়ে।

এই গোলাপি বলের টেস্ট হতে যাচ্ছে বিদেশের মাটিতে ভারতের জন্য প্রথম দিবারাত্রির টেস্ট। অ্যাডিলেড ওভালে ১৭ ডিসেম্বর শুরু হওয়ার কথা এই ম্যাচ। মেলবোর্নে ২৬ ডিসেম্বর হবে ঐতিহ্যগত বক্সিং ডে টেস্ট। তৃতীয় ও শেষ টেস্ট হবে সিডনি ও ব্রিসবেনে ৭ ও ১৫ জানুয়ারি।

১০ নভেম্বর আইপিএল শেষ হওয়ার পর সংযুক্ত আরব আমিরাত থেকে সরাসরি ব্রিসবেনে যাবে ভারতের দল। জানা গেছে, ২৫ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ওয়ানডে সিরিজ আয়োজনের পরিকল্পনা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া এবং টি-টোয়েন্টি ৪ থেকে ৮ ডিসেম্বর।

প্রথম টেস্টের আগে অ্যাডিলেডে গোলাপি বলের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ভারত। করোনায় স্বাস্থ্যবিধি মেনে ম্যাচটি হবে আন্তঃদলীয়।

প্রাথমিকভাবে এই সূচিতে ক্রিকেট অস্ট্রেলিয়া ও বিসিসিআই সম্মতি দিলেও তা প্রকাশ করা হয়নি। কারণ এখনও অস্ট্রেলিয়ার প্রাদেশিক সরকারের অনুমতির অপেক্ষায় তারা। বিশেষ করে কুইন্সল্যান্ড সরকারের অনুমতি পাওয়ার চেষ্টা করছে অস্ট্রেলিয়ান বোর্ড। ওই অঙ্গরাজ্যে এখনও বিদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে।

এমনকি কুইন্সল্যান্ডে বাইরের কোনও অঙ্গরাজ্য থেকে গেলেও বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হয়। সেক্ষেত্রে ২৫ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এই সফরে কোয়ারেন্টাইনের সময় অনুশীলন করতে কুইন্সল্যান্ড সরকারের অনুমোদন পেতে হবে।