খেলাধুলা

করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে পানেনকা শটের জনক

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চেক ফুটবল কিংবদন্তি ও পানেনকা শটের জনক আন্তোনিন পানেনকা। গুরুতর অবস্থায় তাকে আইসিইউতে রাখা হয়েছে। বুধবার তার সাবেক ক্লাব বোহেমিয়ান্স ১৯০৫ এ তথ্য নিশ্চিত করেছে।

বোহেমিয়ান্স টুইটারে জানায়, ‘আজ আন্তোনিন পানেনকাকে আইসিইউতে নেওয়া হয়েছে। তার অবস্থা সংকটাপন্ন। তার অবস্থা নিয়ে আমরা আর বেশি কিছু বলতে পারছি না।’ পরে ক্লাবটি জানায়, পানেনকার করোনাভাইরাস রিপোর্টের ফল পজিটিভ এসেছে।

১৯৭৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে অভিনব কায়দায় পেনাল্টি শট নেন পানেনকা। পশ্চিম জার্মানির বিপক্ষে তার ওই গোলে ইউরো চ্যাম্পিয়ন হয় চেকস্লোভাকিয়া। 

৪৪ বছর আগে ইউরোর মঞ্চে পেনাল্টি নেওয়ার সময় সজোরে দৌড়ে এসে জোরে শট নয়, বরং আলতো শটে প্রতিপক্ষ গোলকিপারকে বোকা বানিয়ে গোল করেছিলেন পানেনকা। আস্তে করে জালের দিকে তুলে দেওয়া বল কোনদিকে আসছে বুঝতে পারেননি জার্মান গোলকিপার সেপ মাইয়ার। মাঠে উপস্থিত সবাইকে অবাক করে জালে জড়ায় বল। 

গোলকিপার ডানে না বামে ঝাঁপ দেবেন, তা আন্দাজ করে ঝুঁকি নিয়ে তার বিপরীত পাশে আস্তে বল তুলে দেন স্পট কিক নেওয়া খেলোয়াড়। গোলকিপার ভুল দিকে ঝাঁপিয়ে পড়লে গোল হয়ে যায়। ‘পানেনকা শট’ নামে পরিচিত ওই অভিনব কৌশল পরে অনুকরণ করেছেন জিনেদিন জিদান, আন্দ্রে পিরলো, ফ্রান্সেস্কো টট্টি ও লিওনেল মেসির মতো সেরা খেলোয়াড়রা।

২০০৬ সালের বিশ্বকাপ ফাইনালে ইতালির বিপক্ষে ফ্রান্সকে এমন একটা শটে এগিয়ে দেন জিদান। ২০১২ সালের ইউরোতে শুটআউটে ইংল্যান্ডের বিপক্ষে পানেনকা শটে গোল করেছিলেন ইতালির পিরলো।