খেলাধুলা

টবি র‌্যাডফোর্ড ঢাকায়, থাকতে হচ্ছে না আইসোলেশনে

ওয়েস্ট ইন্ডিজের সাবেক ব্যাটিং ও সহকারী কোচ টবি র‌্যাডফোর্ডকে হাই পারফরম্যান্স স্কোয়াডের (এইচপি) প্রধান কোচ পদে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) । এক বছরের জন্য তিনি সম্ভাবনাময়ী তরুণদের দেখভাল করবেন। ২০২১ সালের আগস্টে শেষ হবে তার মেয়াদ।

এইচপির সঙ্গে যোগ দিতে শনিবার ভোর ৫টায় ঢাকায় পৌঁছেছেন র‌্যাডফোর্ড। দেশের বাইরে থেকে যে কেউ এলে তার জন্য ১৪ দিনের আইসোলেশন বাধ্যতামূলক। তবে র‌্যাডফোর্ডের ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে। বিশেষ ব্যবস্থায় তার জন্য সরকারের ছাড়পত্র নিচ্ছে বিসিবি। জাতীয় দলের বিদেশি কোচদের জন্যও তারা একই ছাড়পত্র নিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে। নিয়মিত করোনা পরীক্ষার পাশাপাশি জৈব সুরক্ষা বলয়ে রয়েছেন রাসেল ডমিঙ্গো, ওটিস গিবসন, রায়ান কুকরা। র‌্যাডফোর্ডের জন্যও একই ব্যবস্থা করবে বিসিবি। 

বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘আমরা জাতীয় দলের কোচিং স্টাফদের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বিশেষ অনুমোদন এনেছিলাম। র‌্যাডফোর্ডের জন্য একই ব্যবস্থা করছি। এখানে আসার আগেই তার করোনা পরীক্ষা করানো হয়েছে। সেখানে নেগেটিভ এসেছে। এখানেও তার করোনা পরীক্ষা হবে। দুইবার নেগেটিভ এলে প্রচলিত নিয়মে বিশেষ ছাড়পত্রের আবেদন করবে বিসিবি।’ 

রোববার থেকে শুরু হওয়া বিসিবি প্রেসিডেন্টস কাপে নাজমুল হোসেন শান্তর একাদশের দায়িত্বে আছেন র‌্যাডফোর্ড। করোনা নেগেটিভের সার্টিফিকেট পাওয়া পর দলে যোগ দেবেন এ কোচ। আপাতত শান্তদের দায়িত্বে আছেন বিসিবি গেম ডেভেলপমেন্ট বিভাগের কোচ জাফরুল এহসান। 

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) কোচিং লেভেল-৪ শেষ করা র‌্যাডফোর্ড প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন মিডলসেক্স ও সাসেক্সের হয়ে। দুই মেয়াদে (২০১২-১৩ ও ২০১৬-২০১৯) ওয়েস্ট ইন্ডিজ জাতীয় ক্রিকেট দলের ব্যাটিং ও সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া গ্ল্যামরগান ও মিডলসেক্সের প্রধান কোচ ছিলেন তিনি।

ইসিবি ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পরামর্শকও ছিলেন র‌্যাডফোর্ড। এ সময়ে বিভিন্ন যুব দল নিয়ে কাজ করেছেন। ৪৮ বছর বয়সী এ কোচ প্রথমবারের মতো এশিয়ার কোনও দেশের সঙ্গে কাজ করতে যাচ্ছেন।

নিয়োগ পাওয়ার পরপরই র‌্যাডফোর্ড বলেছিলেন, ‘বাংলাদেশে দারুণ কিছু উঠতি প্রতিভা আছে। আন্তর্জাতিক মঞ্চে তাদের ভালো করার জন্য সঠিকভাবে গড়ে তোলার কাজটাই আমি করতে চাই। আমাকে প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য আমি বিসিবির কাছে কৃতজ্ঞ।'