খেলাধুলা

দায়িত্ব ছাড়লেন কার্তিক, অধিনায়ক মরগান

নিজের ব্যাটিংয়ে মনোযোগ দেওয়ার লক্ষ্যে কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) অধিনায়কত্বের পদ থেকে সরে দাঁড়ালেন দিনেশ কার্তিক। তার অধীনে দল খুব বেশি খারাপ না করলেও ব্যাট হাতে বিবর্ণ ছিলেন কার্তিক। ৭ ম্যাচে ১৫ গড়ে করেছেন ১০৮ রান। নতুন অধিনায়ক হিসেবে এইউন মরগানকে বেছে নিয়েছে দল।

২০১৯ বিশ্বকাপ জয়ী ইংলিশ অধিনায়ক মরগান কলকাতার সহ-অধিনায়কত্বের দায়িত্ব পালন করে আসছিলেন। কার্তিকের সঙ্গে জুটি বেঁধে ৭ ম্যাচে দলকে ৪ জয় উপহার দেন এই ইংলিশ ক্রিকেটার। ৮ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে আছে দলটি।

এদিকে কার্তিকের সরে যাওয়া এবং মরগানকে দায়িত্ব দেওয়া নিয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেকেআরের প্রধান নির্বাহী ভেঙ্কি মাইসোর বলেন, ‘আমরা ভাগ্যবান যে, দিনেশ কার্তিকের মতো অধিনায়ক পেয়েছিলাম। যার কাছে সবসময় দলই আগে। নিজ থেকে অধিনায়কত্বের দায়িত্ব ছেড়ে দেওয়ার জন্য প্রচুর সাহসিকতার প্রয়োজন। দলের প্রয়োজনে কার্তিক এমন সিদ্ধান্ত নিতে দ্বিধা করেনি।’

তিনি আরও যোগ করেন, ‘আমরা তার (কার্তিকের) সিদ্ধান্তে শুরুতে অবাক হয়েছি, তবে তার সিদ্ধান্তের প্রতি আমাদের সম্মান রয়েছে। আমরা ভাগ্যবান যে, ২০১৯ বিশ্বকাপ জেতা অধিনায়ক এইউন মরগান আমাদের দলে সহ-অধিনায়কত্বের দায়িত্বে ছিলেন। আর তিনি দলের নেতৃত্বভার নিতে ইচ্ছা পোষণ করেছেন। কার্তিক এবং মরগান এই টুর্নামেন্টে দারুণ করেছে। আমরা আশা করছি, মরগানের নেতৃত্বে দল সুন্দর ভাবে এগিয়ে যাবে।’

এবারের আসরে কলকাতার ৭ ম্যাচ শেষে দ্বিতীয় সর্বোচ্চ রান মরগানের। ২০১৯ সালে যোগ দেওয়া এই ইংলিশ ব্যাটসম্যানের ৩৫ গড়ে রান ১৭৫। এদিকে এবারের আসরে ব্যাট হাতে ব্যর্থ দিনেশ কার্তিক। এক ম্যাচে ২৯ বলে ঝড়ো ৫৮ রান ছাড়া বলার মতো আর কিছু নেই।