খেলাধুলা

চূড়ায় পৌঁছে গর্বিত আলিম

রাওয়ালপিন্ডিতে পাকিস্তান ও জিম্বাবুয়ের দ্বিতীয় ওয়ানডে শুরু হতেই আলিম দার পৌঁছে গেছেন চূড়ায়। সবচেয়ে বেশি ওয়ানডে পরিচালনা করা অনফিল্ড আম্পায়ার এখন তিনি। রোববার ২১০তম ম্যাচের দায়িত্ব নিয়ে এই পাকিস্তানি আম্পায়ার পেছনে ফেলেছেন দক্ষিণ আফ্রিকান রুডি কোয়ের্টজেনকে।

গত বছর টেস্টে সবচেয়ে বেশি আম্পায়ারিংয়ের রেকর্ড গড়েছিলেন আলিম। ডিসেম্বরে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের পার্থ টেস্টে নেমে জ্যামাইকান স্টিভ বাকনারকে টপকে যান তিনি, ওই ম্যাচ ছিল তার ক্যারিয়ারের ১৩২তম।

সবচেয়ে বেশি ৩৮৭টি আন্তর্জাতিক ম্যাচে আম্পায়ারিংয়ের রেকর্ডও আলিমের। ৪৫টি টি-টোয়েন্টি পরিচালনা করেছেন, স্বদেশী আম্পায়ার আহসান রাজার চেয়ে এক ম্যাচ পিছিয়ে। ওয়ানডের রেকর্ড ভাঙার পর আইসিসির এক বিবৃতিতে ৫২ বছর বয়সী আম্পায়ার বলেছেন, ‘টেস্ট ও ওয়ানডেতে আম্পায়ারিংয়ের রেকর্ড গড়া অনেক গর্বের ব্যাপার। যখন শুরু করেছিলাম, তখন কল্পনা করিনি এতদূর আসতে পারবো। আমি শুধু বলতে চাই মাঠে প্রত্যেক মুহূর্ত উপভোগ করেছি এবং সবসময় শেখার চেষ্টা করে গেছি।’

আইসিসি ও পাকিস্তান ক্রিকেট বোর্ডকে ধন্যবাদ জানিয়ে আলিম বলেছেন, ‘আমাকে সমর্থন করায় ও সব ধরনের সুযোগ সুবিধা দেওয়ায় আমি আইসিসি ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রতি কৃতজ্ঞ। আমার সহকর্মী ম্যাচ অফিসিয়ালদেরও ধন্যবাদ জানাই তাদের সহায়তা ও সমর্থনের জন্য।’

আম্পায়ারিং ক্যারিয়ারের আগে এক দশকেরও বেশি সময় অলরাউন্ডার হিসেবে পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন আলিম। ২০০০ সালের ফেব্রুয়ারিতে গুরজানওয়ালায় পাকিস্তান ও শ্রীলঙ্কার ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হয় তার নতুন অধ্যায়। ১৬ বছর ধরে তিনি আইসিসির এলিট প্যানেলের আম্পায়ার।