খেলাধুলা

নাদালের হাজারতম জয়

টেনিস কোর্টে আরেকটি মাইলফলক ছুঁলেন রাফায়েল নাদাল। তার এই অর্জনের পর কানে তালা লাগানো উল্লাসধ্বনি নেই, দাঁড়িয়ে তাকে অভিবাদন জানালো না কেউ! এটিপি ক্যারিয়ারের হাজারতম জয়টা নাদালকে উদযাপন করতে হলো সুনসান নীরবতায়। স্বদেশী প্রতিপক্ষ ফেলিসিয়ানো লোপেসকে হারিয়ে প্যারিস মাস্টার্সের শেষ ষোলো নিশ্চিত করলেন স্প্যানিশ তারকা।

করোনাভাইরাসের কারণে ২০ হাজার আসনের স্টেডিয়াম ছিল একেবারে খালি। বুধবার চতুর্থ পুরুষ খেলোয়াড় হিসেবে হাজারতম জয়ের স্বাদ পাওয়ার পর কেবল লোপেসের সঙ্গে ফিস্ট বাম্প করলেন। নাদাল ম্যাচটি জিতেছে ৪-৬, ৭-৬ (৫), ৬-৪ গেমে।

ম্যাচ জয়ের পর দর্শকশূন্যতার হাহাকার ঝরলো নাদালের কণ্ঠে, ‘সত্যিকারের অনুভূতি, ব্যক্তিগত অনুভূতি একেবারে আলাদা। কোর্ট খালি, এটা বিশাল একটা পার্থক্য তৈরি করেছে।’ তার আগে উন্মুক্ত যুগে এক হাজারি ক্লাবে যোগ দেওয়া অন্যরা হলেন জিমি কনর্স (১,২৭৪), রজার ফেদেরার (১,২৪২) ও ইভান লেন্ডল (১,০৬৮)।

২০০২ সালে মাত্র ১৫ বছর বয়সে প্রথম জয় পেয়েছিলেন নাদাল। মায়োর্কায় প্রথম রাউন্ডে হারান প্যারাগুয়ান রামোন দেলগাদোকে। ২৪ বছর বয়সে পেয়ে যান ক্যারিয়ারের পাঁচশতম জয়। বুধবার জেতার পর কোর্টে এক হাজার সংখ্যা লেখা একটি ডিসপ্লের সামনে দাঁড়িয়ে এই সাফল্য উদযাপনের পর নাদাল বললেন, ‘আমি জানি এটা খুব বিশেষ সংখ্যা, এক হাজার। তবে দর্শক ছাড়া এভাবে উদযাপন করা একটু কেমন যেন।’

এই টুর্নামেন্ট কখনও জেতা হয়নি নাদালের। শেষ আটে ওঠার লড়াইয়ে তার প্রতিপক্ষ জর্ডান থম্পসন।