খেলাধুলা

বড় জয়ে ফাইনালে মুম্বাই

আইপিএলের প্রথম কোয়ালিফায়ার ম্যাচে দিল্লি ক্যাপিটালসকে ৫৭ রানের ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছে মুম্বাই ইন্ডিয়ান্স। এ নিয়ে ষষ্ঠবারের মতো ফাইনাল নিশ্চিত করলো তারা। আগের পাঁচবারের ফাইনালে চারবার শিরোপা জিতেছিল মুম্বাই।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুম্বাই প্রথমে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ২০০ রান তোলে। জবাবে দিল্লি ৮ উইকেট হারিয়ে ১৪৩ রানের বেশি করতে পারেনি।

বল হাতে মুম্বাইর জাসপ্রিত বুমরাহ ৪ ওভারে ১ মেডেনসহ মাত্র ১৪ রান দিয়ে ৪টি উইকেট নেন। ম্যাচসেরাও নির্বাচিত হন তিনি। ২ ওভার বল করে ১ মেডেনসহ ৯ রান দিয়ে ২টি উইকেট নেন ট্রেন্ট বোল্ট। তারা দুজনই মূলত দিল্লিকে জয়ের রাস্তা থেকে ছিটকে দেন।

ব্যাট হাতে দিল্লির মার্কাস স্টয়েনিস সর্বোচ্চ ৬৫ রান করেন। ৪৬ বল খেলে ৬ চার ও ৩ ছক্কায় এই রান করেন তিনি। ৩৩ বলে ৪২ রান করেন অক্ষর প্যাটেল। কাগিসু রাবাদা অপরাজিত ১৫ ও শ্রেয়াস আয়ার ১২ রান করেন।

তার আগে মুম্বাইর বড় সংগ্রহে ব্যাট হাতে অবদান রাখেন ইশান কিশান, সূর্যকুমার যাদব, কুইন্টন ডি কক ও হার্দিক পান্ডিয়া।

কিশান ৩০ বলে ৪ চার ও ৩ ছক্কায় সর্বোচ্চ অপরাজিত ৫৫ রান করেন। ৩৮ বলে ৬ চার ও ২ ছক্কায় ৫১ রান করেন যাদব। ডি ককের ব্যাট থেকে আসে ৪০টি রান। আর শেষ দিকে হার্দিক পান্ডিয়া ১৪ বলে ৫ ছক্কায় ৩৭ রানের ঝোড়ো ইনিংস খেলে দলীয় সংগ্রহকে ২০০ এর কোটায় নিয়ে যান।

বল হাতে দিল্লির সেরা বোলার ছিলেন রবীচন্দ্রন অশ্বিন। তিনি ২৯ রান দিয়ে ৩টি উইকেট নেন।

দিল্লি এই ম্যাচ হারলেও ফাইনালে যাওয়ার ‍সুযোগ তাদের সামনে রয়েছে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও সানরাইজার্স হায়দরাবাদের মধ্যকার এলিমিনেটর ম্যাচের বিজয়ীর সঙ্গে দ্বিতীয় কোয়ালিফায়ারে লড়বে দিল্লি।