খেলাধুলা

পিতৃত্বকালীন ছুটি পাবেন কোহলি

অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্ট খেলে দেশে ফিরবেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। তার পিতৃত্বকালীন ছুটির অনুমোদন দিয়েছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। 

এছাড়া টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে আরও কয়েকটি পরিবর্তন এসেছে। হ্যামস্ট্রিং চোটের কারণে শুরুতে ছিটকে গেলেও টেস্ট দলে অন্তর্ভুক্ত করা হয়েছে রোহিত শর্মাকে। তবে সাদা বলের সিরিজে দেখা যাবে না তাকে। টি-টোয়েন্টি সিরিজ দিয়ে প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া স্পিনার বরুণ চক্রবর্তী কাঁধের চোটে ছিটকে গেছেন। ফাস্ট বোলার টি নটরঞ্জন তার স্থলাভিষিক্ত হয়েছেন।

নতুন বছরে কোহলি ও তার স্ত্রী আনুশকা শর্মা তাদের প্রথম সন্তানের প্রত্যাশা করছেন। এ কারণে ২৭ নভেম্বর থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত লম্বা সময়ের অস্ট্রেলিয়া সফরের পুরোটাতে ভারতীয় অধিনায়কের থাকার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছিল প্রথমেই। এই সফর শুরু হবে তিনটি ওয়ানডে দিয়ে, পরে তিনটি টি-টোয়েন্টি ও চার টেস্টের বোর্ডার গাভাস্কার ট্রফি হবে।

প্রথম টেস্ট হবে ১৭ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বর পর্যন্ত, বিদেশের মাটিতে এটাই হবে ভারতের প্রথম দিবারাত্রির টেস্ট। সোমবার ইস্যুকৃত বিজ্ঞপ্তিতে বিসিসিআই জানায়, ওই ম্যাচের পর কোহলি দেশে ফিরবেন। তবে পরে কোনও এক সময় ভারতীয় টেস্ট দলে তিনি যোগ দেবেন কি না স্পষ্ট করেনি বোর্ড।

বোর্ড সেক্রেটারি জয় শাহ বলেন, গত ২৬ অক্টোবর নির্বাচন কমিটির সভায় কোহলি প্রথম টেস্ট খেলে দেশে ফেরার ইচ্ছার কথা বিসিসিআইকে জানান। ভারতীয় অধিনায়কের পিতৃত্বকালীন ছুটির অনুমোদন দেওয়া হয়।