খেলাধুলা

চিগুম্বুরার শেষ ম্যাচে হোয়াইটয়াশড জিম্বাবুয়ে

রাওয়ালপিন্ডিতে শেষ হলো এল্টন চিগুম্বুরার ১৬ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ার। সাবেক অধিনায়কের বিদায়ের ম্যাচ স্মরণীয় করে রাখতে পারেননি তার সতীর্থরা। পাকিস্তানের কাছে মঙ্গলবার তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে ৮ উইকেটে হেরেছে জিম্বাবুয়ে। তাতে ৩-০ তে হোয়াইটওয়াশড হলো দলটি।

শেষ ম্যাচে চিগুম্বুরা করেছেন মাত্র ২ রান। পুরো সিরিজে দলের মতো তিনিও ছিলেন নিষ্প্রভ। আগের দুই ম্যাচে ছিল ১৮ ও ২১ রান। ৫৭তম টি-টোয়েন্টি খেলে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার। ১৪ টেস্ট ও ২১৩ ওয়ানডে খেলা এই জিম্বাবুয়ানকে অভিনন্দন জানিয়ে আইসিসির প্রধান নির্বাহী মানু সোহনি বলেছেন, ‘আমি এল্টনকে তার অসাধারণ ক্যারিয়ারের জন্য অভিনন্দন জানাই। সব ফরম্যাটে তার ক্যারিয়ার ছিল সাফল্যমণ্ডিত। ক্রিকেটের দারুণ দূত ছিলেন এবং ব্যাটে ও বলে উল্লেখযোগ্য অবদান রেখেছেন।’

এই সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা উসমান কাদির আবারও তার ঘূর্ণি জাদু দেখান। টস জিতে ব্যাট করতে নামা জিম্বাবুয়েকে দাঁড়াতে দেননি এই লেগস্পিনার। ৪ ওভারে ১৩ রান দিয়ে নিয়েছেন চার উইকেট, তার হাতেই শেষ হয়েছে চিগুম্বুরার উইকেট। এছাড়া উসমান ফেরান ইনিংসের সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক চামু চিভাভাকে (৩১)। ওয়েসলে মাধেভেরে (৯) ও মিল্টন শুম্বাও (১১) তার শিকার।

 আরেকটি উইকেট নিয়ে উসমানের উল্লাস।

পরে ডোনাল্ড তিরিপানোর দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রানে দলীয় স্কোর একশ ছাড়ায় জিম্বাবুয়ে। ৯ উইকেটে থামে ১২৯ রানে। পাকিস্তানের পক্ষে ইমাদ ওয়াসিম নেন ২ উইকেট।

লক্ষ্যে নেমে পাকিস্তানের ওপেনার ফখর জামান (২১) দলীয় ৩৯ রানে ফিরে যান। হায়দার আলীকে (২৭) নিয়ে ৪০ রানের জুটিতে দলকে সহজ জয়ের পথে নিয়ে যান আসাদুল্লাহ শফিক। এই ওপেনার ৩৩ বলে ৪১ রানে অপরাজিত ছিলেন। খুশদিল শাহের সঙ্গে ৫১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তিনি। ১৫ বলে তিনটি করে চার ও ছয়ে ৩৬ রানের হার না মানা ইনিংসে দলের জয় তরান্বিত করেন খুশদিল।

১৫.২ ওভারে ২ উইকেট হারিয়ে ১৩০ রান করে পাকিস্তান। ম্যাচের সেরা খেলোয়াড় হয়েছেন উসমান। তিন ম্যাচে ৮ উইকেট নিয়ে সিরিজের সেরা খেলোয়াড়ও ২৭ বছর বয়সী স্পিনার।