খেলাধুলা

দারুণ জয়ে উজ্জীবিত ইতালি

করোনাভাইরাসের কারণে শক্তিশালী দল নামানো নিয়ে ছিল শঙ্কা। কারণ দেশের পাঁচ ক্লাবের খেলোয়াড় আক্রান্ত এই প্রাণঘাতী ভাইরাসে, পজিটিভ হয়েছে কোচ রবার্তো মানচিনিরও। কিন্তু দমে যাননি কোচ, এমনকি খেলোয়াড়েরাও। উয়েফা নেশনস লিগে পোল্যান্ড ও বসনিয়া-হার্জেগোভিনার ম্যাচের আগে কম অভিজ্ঞ দল নিয়ে দুর্দান্ত জয় পেলো ২০০৬ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। গতকাল বুধবার প্রীতি ম্যাচে ৪-০ গোলে এস্তোনিয়াকে উড়িয়ে দিয়েছে ইতালি।

মানচিনি ডাগআউটে ছিলেন না। তার জায়গা পূরণ করেন অ্যাসিস্ট্যান্ট কোচ আলবেরিকো এভানি। তবে রোমে বাসা থেকে নির্দেশনা দিয়ে গেছেন করোনায় আক্রান্ত ৫৫ বছর বয়সী কোচ। তাকে হতাশ করেনি ফুটবলাররা। টানা অপরাজিত থাকার সংখ্যাটা তারা বাড়িয়ে নিলো ২০ ম্যাচে।

ইতালির রক্ষণের কেন্দ্রে অভিষেক হয়েছিল আলেসান্দ্রো বাস্তোনির। নিজের কাজটা তিনি যে ভালোভাবে করেছেন, তা না বললেও চলে। জন্মসূত্রে জার্মান ফরোয়ার্ড ভিনসেঞ্জো গ্রিফো চতুর্থবার জাতীয় দলে সুযোগ পান। ২৭ বছর বয়সী এই ফরোয়ার্ড ১৪ মিনিটে ২৫ মিটার দূর থেকে হাফ ভলিতে লক্ষ্যভেদ করেন। এটি ছিল গ্রিফোর প্রথম আন্তর্জাতিক গোল। ১৩ মিনিট পর কাছের পোস্ট দিয়ে নিচু শটে জালে বল জড়ান জুভেন্টাসে ধুঁকতে থাকা ফেদেরিকো বার্নার্ডেসচি।

রবার্টো গাগলিয়ারদিনির কাছে ফাউল হওয়ার পর ৭৫ মিনিটে পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল করেন গ্রিফো। পরে বদলি নামা রিকার্ডো ওরসোলিনি ৮৬ মিনিটে আরেকটি পেনাল্টি থেকে দ্বিতীয় ম্যাচে দুই নম্বর আন্তর্জাতিক গোল করেন।

ম্যাচ শেষে এভানি বলেছেন, ‘এটা এমন খেলা ছিল যেখানে আমাদের হারার মতো সব অবস্থা ছিল। কিন্তু আমাদের যা করার দরকার আমরা করেছি। এই দলের মধ্যে অসাধারণ মানবিক গুণাবলি রয়েছে।’

একই দিন প্রীতি ম্যাচে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ১-০ গোলে জিতেছে নতুন চেহারার জার্মানি। নেশনস লিগে ইউক্রেন ও স্পেনের মুখোমুখি হওয়ার আগে এই ম্যাচে অসংখ্য সুযোগ নষ্ট করে ২০১৪ সালের বিশ্ব চ্যাম্পিয়নরা। দলের পক্ষে ১৩ মিনিটে একমাত্র গোলটি করেন লুকা ভালডিশুমিট।

অন্য প্রীতি ম্যাচে এগিয়ে থেকেও নেদারল্যান্ডসের মাটিতে ১-১ গোলের ড্র করেছে স্পেন। তুরস্ক ৩-৩ গোলে ড্র করেছে ক্রোয়েশিয়ার সঙ্গে। বেলজিয়াম ২-১ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে। পোল্যান্ড ২-০ গোলে জিতেছে ইউক্রেনের বিপক্ষে।