খেলাধুলা

১৭ বছর পর বুট তুলে রাখলেন মাসচেরানো

ক্যারিয়ারের শেষ বেলায় ফিরেছিলেন নিজের দেশ আর্জেন্টিনায় এবং জানুয়ারিতে স্বদেশী ক্লাব এস্তুদিয়ান্তেসের সঙ্গে চুক্তি করেছিলেন। মৌসুম শেষ করার কথা ছিল তার। কিন্তু একেবারে বুট তুলে রাখার সিদ্ধান্ত নিলেন হাভিয়ের মাসচেরানো।

দক্ষিণ আমেরিকা ও ইউরোপজুড়ে বিস্তৃত ১৭ বছরের ফুটবল ক্যারিয়ারের ইতি টেনে দিলেন মাসচেরানো। ৩৬ বছর বয়সী ডিফেন্সিভ মিডফিল্ডার তার ক্যারিয়ার শুরু করেছিলেন ২০০৩ সালে আর্জেন্টাইন জায়ান্ট রিভার প্লেটের হয়ে। ব্রাজিলে করিন্থিয়ান্সের সঙ্গে এক বছর কাটিয়ে প্রিমিয়ার লিগ খেলতে পাড়ি জমান ইংল্যান্ডে।

ওয়েস্ট হ্যামে অল্প কিছু সময় কাটিয়ে লিভারপুলে ছিলেন তিন বছর। এরপর যোগ দেন বার্সেলোনায়, যেখানে পুরো ক্যারিয়ারের সবচেয়ে সফল সময় কাটান মাসচেরানো। পাঁচটি লা লিগা ও দুটি চ্যাম্পিয়নস লিগ জেতেন ন্যু ক্যাম্পের আট বছরের অধ্যায়ে। পরে যোগ দেন হেবেই চায়না ফর্চুনের সঙ্গে।

এ বছর জানুয়ারিতে আর্জেন্টিনায় ফিরে যান। যোগ দেন জাতীয় দলের সাবেক সতীর্থ হাউন সেবাস্তিয়ান ভেরনের সঙ্গে, যিনি ক্লাবের সভাপতি। সুপারলিগা দলটির নিয়মিত সদস্য ছিলেন মাসচেরানো। ২০২১ সালের জুন পর্যন্ত তার চুক্তি ছিল। কিন্তু আর না খেলার ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে মাসচেরানো বলেছেন, ‘গত কয়েক মাসে ঘটে যাওয়া কিছু বিষয়ের কারণে আমার ক্যারিয়ারের ইতি টানার সময় হয়েছে বলে মনে করছি। আমি ভেবে দেখেছি এটি শেষ করার এখনই সঠিক সময়।’

আর্জেন্টিনার সাবেক অধিনায়ক জাতীয় দলের জার্সি পরেছেন ১৪৭ বার, দেশের ফুটবল ইতিহাসে যা সর্বোচ্চ। ২০০৩ সালে আর্জেন্টিনায় অভিষেক হয় তার। পাঁচটি কোপা আমেরিকা ও চারটি বিশ্বকাপে দেশকে প্রতিনিধিত্ব করার পর ২০১৮ সালে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান মাসচেরানো। এবার সব ধরনের ফুটবল থেকে নিজেকে সরিয়ে নিলেন দুটি অলিম্পিক স্বর্ণজয়ী প্রথম পুরুষ ফুটবলার।