খেলাধুলা

১৬ বছরে ইংল্যান্ডের প্রথম পাকিস্তান সফর

ব্যস্ত সূচির কারণে আগামী বছরের জানুয়ারির শেষ দিকে ইংল্যান্ডের প্রস্তাবিত পাকিস্তান সফর সেপ্টেম্বর-অক্টোবর পর্যন্ত স্থগিত করা হয়েছিল। বুধবার নতুন করে এই সূচি চূড়ান্ত হলো। ১৬ বছর পর প্রথমবার পাকিস্তানে গিয়ে দুটি টি-টোয়েন্টি খেলবে ইংলিশরা।

২০২১ সালের প্রথম দিকে শ্রীলঙ্কা ও ভারত সফর করবে ইংল্যান্ড। সীমিত ওভারের শীর্ষ ইংলিশ ক্রিকেটাররা এরপর যোগ দেবেন বিগ ব্যাশ লিগে। তাতে দুর্বল একটি দল পাকিস্তানে পাঠানো ছাড়া উপায় ছিল না ইংল্যান্ডের। তবে দুই দেশের বোর্ড চেয়েছে, এই ঐতিহাসিক সিরিজ হোক শক্তিশালী দল নিয়ে। এ কারণে বছরের শুরুর দিকের সিরিজ পিছিয়ে দেওয়া হয়।

একদিন পর পাকিস্তান সফর ফের চূড়ান্ত করলো ইংল্যান্ড। ভারতে অক্টোবরের টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে দেশটিতে দুটি টি-টোয়েন্টি খেলতে সম্মতি দিয়েছে ইংলিশ ক্রিকেট বোর্ড। ১৪ ও ১৫ অক্টোবর এই দুটি ম্যাচ খেলবে তারা। ইংল্যান্ড দল করাচিতে পৌঁছাবে ১২ অক্টোবর, সিরিজ শেষ হওয়ার পরের দিন ধরবে ভারতের বিমান।

মাইকেল ভনের নেতৃত্বে ইংল্যান্ড শেষবার পাকিস্তানে গিয়েছিল ২০০৫ সালে, খেলেছিল তিনটি টেস্ট ও পাঁচটি ওয়ানডে। পরে দুই দল আরও দুটি সিরিজ খেলেছিল, ২০১২ ও ২০১৫ সালের ওই দ্বিপাক্ষিক লড়াই হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে।