খেলাধুলা

বিশ্ব শাসন করতে যাওয়া ২০ নারী ক্রিকেটারের একজন মুর্শিদা

গত কয়েক বছরের চেয়েও দ্রুতগতিতে নারী ক্রিকেটের প্রসার ঘটছে। এ বছরের শুরুতে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে রেকর্ড দর্শক উপস্থিত হয়েছিল। শীর্ষ ৯টি আন্তর্জাতিক দল তাদের খেলোয়াড়দের সঙ্গে কেন্দ্রীয় চুক্তিও করেছে। নারী ক্রিকেটের এই অভাবনীয় বিকাশ দেখে জনপ্রিয় ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো জানতে চেয়েছিল, আগামী এক দশক বিশ্ব ক্রিকেটে শাসন করতে যাচ্ছেন কারা?

এই প্রশ্নটি ছুড়ে দেওয়া হয়েছিল খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের কাছে। ২০৩০ সাল পর্যন্ত যে নারী ক্রিকেটাররা ব্যাটে-বলে বিশ্ব মাতাতে পারেন, তেমন ২০ জনকে খুঁজে বের করেছেন তারা। এই তালিকায় আছেন বাংলাদেশের একমাত্র বাঁহাতি ব্যাটসম্যান মুর্শিদা খাতুন।

২০১৮ সালের ৪ মে পচেফস্ট্রুমে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল মুর্শিদার। ওই সফরে পরেন প্রথম টি-টোয়েন্টি ক্যাপও। এই ২১ বছরের ব্যাটসম্যান খেলেছে পাঁচটি ওয়ানডে ও ১০টি টি-টোয়েন্টি। এ বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ২৬ বলে চারটি চারে ৩০ রান করে বুঝিয়ে দেন, তিনি এসেছেন বাংলাদেশের টপ অর্ডারের ভরসা হয়ে।

এক বক্তব্যে নিজের উচ্চাকাঙ্ক্ষার কথা জানিয়ে মুর্শিদা বলেছিলেন, তার লক্ষ্য ওয়ানডে ও টি-টোয়েন্টির ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে সেরা দশে থাকার। ক্রিকইনফোর সেরা সম্ভাবনাময়ী ২০ জনের তালিকায় জায়গা পেয়ে সেই মিশন হয়তো শুরু করলেন তিনি।

সেরা ২০ এ থাকা নারী ক্রিকেটার: শেফালি ভার্মা, সোফি মোলিনাক্স, লরা উলভার্ডট, সোফি এক্লেস্টোন, ইসি ওং, শাবিকা গজনবী, এমেলিয়া কার, জেমিমাহ রোদ্রিগেজ, টায়লা ভ্লায়েমিনক, সারাহ গ্লেন, নাদিন ডি ক্লার্ক, রাধা যাদব, ওমাইমা সোহেল, জর্জিয়া ওয়ারেহাম, শেনেতা গ্রিমন্ড, মুর্শিদা খাতুন, ফোয়েবে লিচফিল্ড, রিচা ঘোষ, খাবিশা দিলহারি, আনাবেল সাদারল্যান্ড।