খেলাধুলা

৫০০ উইকেটের মাইলফলক ছাড়িয়ে যেতে চান লায়ন

অস্ট্রেলিয়ার অফ স্পিনার নাথান লায়ন আজ (২০ নভেম্বর) ৩৪ বছরে পা রেখেছেন। নিজের জন্মদিনে এই অফ স্পিনার জানালেন, টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক পেরিয়ে যেতে চান আরও দূর। অবশ্য লঙ্কান সাবেক স্পিনার রঙ্গনা হেরাথের মতো খেলে যেতে পারলে সেই সম্ভাবনা স্পর্শ করার সুযোগ থাকছে এই অজি স্পিনারের।

নয় বছরের ক্রিকেট ক্যারিয়ারে ইতিমধ্যে খেলে ফেলেছেন ৯৬ টেস্ট। উইকেট শিকার করেছেন ৩৯০টি। করোনার ভয়াল থাবায় ক্রিকেটে অনাকাঙ্খিত বিরতি না নিলে দুটি সংখ্যায় মাইলফলকের হাতছানি ছিল। তবে লায়নের জন্য সুখের বিষয় হলো, নিজের প্রিয় প্রতিপক্ষ ভারতের বিপক্ষেই ১০০ টেস্ট ও ৪০০ উইকেটের হাতছানি পূর্ণ করার সুযোগ থাকছে তার সামনে। ১৭ ডিসেম্বর থেকে ঘরের মাঠে ভারতের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে অস্ট্রেলিয়া।

তবে লায়নের লক্ষ্য আরও বিশাল। ফক্স স্পোর্টসকে দেয়া এক সাক্ষাৎকারে নিজের ভবিষ্যৎ আকাঙ্খার কথা তুলে ধরে এই অফ স্পিনার বলেন, ‘আমার এখনও মনে হয়, ক্রমাগত উন্নতি করছি এবং এখনও বিশ্বাস করি, অস্ট্রেলিয়াকে অনেক কিছু দেওয়ার আমার বাকি আছে। ৫০০ উইকেট এবং এর বেশিও নিশ্চিতভাবেই আছে আমার দৃষ্টিসীমায়।’

আন্তর্জাতিক ক্রিকেটে টেস্টে ৫০০ এর বেশি উইকেট আছে মাত্র ৩ জন ক্রিকেটারের। তাদের মধ্যে মুরালিধরন সর্বোচ্চ ৮০০ উইকেট নিয়ে আছেন শীর্ষে। পরের স্থানে থাকা লায়নের স্বদেশী কিংবদন্তি শেন ওয়ার্নের শিকার ৭০৮ উইকেট। আর তৃতীয় স্পিনার হিসেবে টেস্টে পাঁচশোর অধিক আছে অনিল কুম্বলের ৬১৯টি। তবে লায়নের সামনে আপাতত স্পিনার হিসেবে সামনে আছেন হরভাজন সিং। পাঁচে থাকা এই ভারতীয় স্পিনার নিয়েছেন ৪১৭ উইকেট। আর চারে থাকা হেরাথের শিকার ৪৩৪ উইকেট।

করোনার এই দীর্ঘ সময়ে খেলতে না পারায় নিজের মধ্যে ক্রিকেটের প্রতি তাড়না আরও বেড়েছে জানিয়ে লায়ন বলেন, ‘যে খেলাকে এত ভালোবাসি, সেটি খেলতে না পারা, নিয়মিত মাঠে নামতে না পারায় ভেতরে আরও বেশি তাড়না অনুভব করছি। ভালো পারফর্ম করার ক্ষুধা আরও তীব্র হয়েছে। সবচেয়ে বেশি মিস করেছি, টেস্ট ম্যাচের যে চাপ, স্নায়ুর উত্তেজনা, সেটি।’