খেলাধুলা

নিউ জিল্যান্ডকে নিয়ন্ত্রণে রেখেছেন ল্যাথাম-উইলিয়ামসন

সেডন পার্কের আউটফিল্ড থেকে সবুজ ঘাসের পিচ পার্থক্য করা কঠিন হয়ে পড়েছিল। এই কঠিন কন্ডিশনে ওয়েস্ট ইন্ডিজের বোলিং আক্রমণকে বেশ ভালোভাবে সামাল দিয়েছে নিউ জিল্যান্ড। হ্যামিল্টন টেস্টের প্রথম দিনে কেন উইলিয়ামসন ও টম ল্যাথামের মাস্টারক্লাস ব্যাটিংয়ে স্বস্তির বাতাস বইছে নিউ জিল্যান্ডের ড্রেসিংরুমে।

টস জিতে ফিল্ডিং নিয়ে শুরুটা নিজেদের অনুকূলে রেখেছিল ওয়েস্ট ইন্ডিজ। বিজে ওয়াটলিং ছিটকে যাওয়ায় আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় নিউ জিল্যান্ডের উইল ইয়ংয়ের। ক্যারিয়ারের প্রথম টেস্টে ২৮ বছর বয়সী এই ওপেনার সুবিধা করতে পারেননি। মাত্র ১১ বলে ৫ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের কাছে এলবিডাব্লিউ হন। রিভিউ নিলে তা বিরুদ্ধে যায়।

চতুর্থ ওভারের শেষ বলে ১৪ রানে কিউইদের একটি উইকেট তুলে নিয়েছিল উইন্ডিজ। তাদের এই দারুণ শুরুটা আলোর মুখ দেখেনি। ল্যাথাম ও উইলিয়ামসন বুক চিতিয়ে দাঁড়িয়ে যান ২২ গজে। অবশ্য ল্যাথামের কপাল বটে। জেসন হোল্ডারের একটি শর্ট বল মারতে যান, কিন্তু তা কিপার শেন ডাউরিচের হাতে পড়ে। বল ব্যাট অতিক্রম করার মুহূর্তে একটু শব্দ হয়েছিল। কিন্তু প্রথম স্লিপে দাঁড়ানো ড্যারেন ব্রাভো শুধু আবেদন করেন, বোলার ও অধিনায়কসহ ওয়েস্ট ইন্ডিজের বাকি ফিল্ডাররা ছিলেন নিশ্চুপ। রিপ্লেতে বল ব্যাট অতিক্রম হওয়ার সময় আল্ট্রাএজে স্পাইক দেখা যায়। শুধুমাত্র সম্মিলিত আবেদন প্রতিপক্ষ না করায় বেঁচে যান ল্যাথাম।

অবশ্য জীবন পেলেও সেঞ্চুরির আশা জাগিয়েও করতে পারেননি ল্যাথাম। নিউ জিল্যান্ড ওপেনার ১৮৪ বলে ১২ চার ও ১ ছয়ে ৮৬ রান করেন। কেমার রোচের কাছে বোল্ড হন তিনি, ভাঙে ১৫৪ রানের শক্ত জুটি। পরে সবুজ ঘাসের সুবিধা নিতে ব্যর্থ হয় উইন্ডিজ পেসাররা। অনেক বল লাইন-লেংথে সঠিকভাবে হলেও ব্যাটসম্যানরা অপ্রয়োজনীয় শট খেলেননি। তাতে হতাশ হতে হয়েছে উইন্ডিজ বোলারদের।

রস টেলরের সঙ্গে অবিচ্ছিন্ন ৭৫ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন উইলিয়ামসন। ২২তম টেস্ট সেঞ্চুরি করতে তার লাগে আর মাত্র ৩ রান। ২১৯ বলে ১৬ চারে ৯৭ রানে অপরাজিত আছেন কিউই অধিনায়ক। টেলর অপরাজিত ৩১ রানে।

হ্যামিল্টনে এদিন প্রথম সেশন গেছে বৃষ্টির পেটে। অন্তত ৮৫ ওভার ম্যাচ যেন হয়, তাই দুই সেশন বাড়ানো হয়েছিল। কিন্তু ৭৮ ওভারে শেষ করতে হয় প্রথম দিনের খেলা। দলীয় রান ২ উইকেটে ২৪৩।

রোচ ও গ্যাব্রিয়েল উইন্ডিজের পক্ষে একটি করে উইকেট নেন।