খেলাধুলা

গোলাপি টেস্টে খেলছেন কারা জানালো ভারত 

অস্ট্রেলিয়ার বিপক্ষে গোলাপি টেস্টের একদিন আগে একাদশ ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বৃহস্পতিবার অ্যাডিলিডে শুরু হবে দুই দলের এই মহারণ। ভারতীয় দলের সেরা একাদশে কারা খেলবেন এই নিয়ে জল্পনা ছিল তুঙ্গে। এর মধ্যেই টুইট করে একাদশ জানিয়ে দিলো ক্রিকেট বোর্ড। 

ওপেনার মায়াঙ্ক আগারওয়ালের সঙ্গী হিসেবে খেলবেন পৃথ্বী শ। জায়গা পাননি অভিজ্ঞ লোকেশ রাহুল কিংবা তরুণ শুভমান গিল। উইকেটরক্ষক হিসেবে অভিজ্ঞ ঋদ্ধিমান সাহার ওপরই ভরসা রেখেছে বিসিসিআই। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেও জায়গা পাননি ঋষভ পন্থ। 

জসপ্রীত বুমরাহ-মোহাম্মদ শামির সঙ্গে পেস আক্রমণে থাকছেন উমেশ যাদব। একমাত্র স্পিনার হিসেবে জায়গা করে নিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। মূলত এক ওপেনার, তৃতীয় পেসার ও উইকেটরক্ষক হিসেবে কে থাকবনে তা নিয়েই বেশি চর্চা হয়েছিল। 

এখন পর্যন্ত ভারত গোলাপি বলে টেস্ট খেলেছে মাত্র একটি। বাংলাদেশের বিপক্ষে এই ম্যাচে ভারত জেতে ইনিংস ও ৪৬ রানে। অন্যদিকে অস্ট্রেলিয়া ৭টি ম্যাচ খেলে হারেনি একটিতেও। কাল বিরাট কোহলিদের সামনে অগ্নি পরীক্ষা।  

সাবেক ইংলিশ ক্রিকেটার মাইকেল ভন ভবিষ্যৎ বাণী দিয়েছেন ইতিমধ্যে। তার মতে ভারত যদি এই টেস্টে হারে তাহলে ধবলধোলাই হবে।  ভন বলেন, ‘গোলাপি বলের টেস্ট হচ্ছে মূল। অস্ট্রেলিয়া কখনো হারেনি দিবারাত্রির টেস্টে। তারা যদি প্রথম ম্যাচ জিতে যায় আর ভারত যদি বিরাট কোহলিকে শেষ তিন ম্যাচে না পায় তাহলে সিরিজ হবে ৪-০।’

ভারত একাদশ: মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, চেতশ্বর পূজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ অধিনায়ক), হনুমা বিহারী, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, জসপ্রীত বুমরাহ ও মোহাম্মদ শামি।