খেলাধুলা

ভারতকে গুঁড়িয়ে দেওয়া হ্যাজেলউড সেরা পাঁচে

অ্যাডিলেডে দিবারাত্রির টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতকে ৩৬ রানে গুঁড়িয়ে দিতে বিস্ময়কর ভূমিকা রাখার পর আইসিসি টেস্ট বোলিং র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে উঠে গেলেন জশ হ্যাজেলউড। ৫ ওভারে ৮ রান খরচায় পাঁচটি উইকেট নেন অস্ট্রেলিয়ার এই পেসার।

স্বাগতিকদের ৮ উইকেটে জয়ের পর রোববার প্রকাশিত আইসিসি র‌্যাংকিংয়ে হ্যাজেলউডের এই উন্নতি দেখা গেছে। ২০১৮ সালের মার্চের পর প্রথমবার বিশ্বের শীর্ষ পাঁচ টেস্ট বোলারদের মধ্যে নাম লিখেছেন তিনি।

টেস্টের শুরুতে র‌্যাংকিংয়ে ৯ নম্বরে ছিলেন হ্যাজেলউড। অ্যাডিলেড টেস্টের পর চার ধাপ উন্নতি হয়েছে তার, পয়েন্ট ৮০৫।

ম্যাচে সাত উইকেট নেওয়া প্যাট কামিন্স ৯১০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে। ৬ রেটিং পয়েন্ট অর্জন করেছেন তিনি। তার সঙ্গে দ্বিতীয় স্থানে থাকা স্টুয়ার্ট ব্রডরে (৮৪৫) ব্যবধান ৬৫ পয়েন্টের।

ভারতের পক্ষে প্রথম ইনিংসে চার উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন এখন দেশের শীর্ষ র‌্যাংকিং প্রাপ্ত টেস্ট বোলার। যশপ্রীত বুমরাহকে পেছনে ফেলেছেন তিনি। বর্তমানে নবম স্থানে থাকা অশ্বিন শীর্ষ দশে থাকা একমাত্র স্পিনার।

ব্যাটসম্যানদের মধ্যে দারুণ অর্জন অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশানের। দুই ইনিংসে ৪৭ ও ৬ রান করে সেরা রেটিং পয়েন্ট ৮৩৯ তার, চার নম্বরে তিনি। 

২০১১ সালের পর প্রথমবার সেঞ্চুরি ছাড়া বছর শেষ করা বিরাট কোহলি প্রথম ইনিংসে ৭৪ রান করে দুটি পয়েন্ট পেয়েছেন। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান স্মিথ ছিলেন ব্যর্থ, ১ ও ১* রানের ইনিংস খেলার পর ১০টি রেটিং পয়েন্ট হারিয়েছেন। তাতে করে তার সঙ্গে ব্যবধান ২৩ পয়েন্টে নামালেন দ্বিতীয় স্থানে থাকা কোহলি। প্রথম সন্তানের মুখ দেখতে ভারতের অধিনায়ক সিরিজের বাকি তিন ম্যাচ না খেলে দেশে ফিরছেন।

অ্যাডিলেডের ম্যাচসেরা পারফর্মার ও অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেইন ৭৩ রানের ইনিংস খেলে ক্যারিয়ার সেরা ৩৩তম স্থানে। দ্বিতীয় ইনিংসে ৫১ রানে অপরাজিত থাকা জো বার্নস উঠে গেছেন ৪৮ নম্বরে।