খেলাধুলা

রাহানেকে ‘গুপ্ত বার্তায়’ কী বললেন ওয়াসিম জাফর?

অ্যাডিলেডে বিশাল লজ্জার পর বোর্ডার গাভাস্কার টেস্ট সিরিজে টিকে থাকতে বক্সিং ডে টেস্টে ঘুরে দাঁড়ানো এখন ভারতের জন্য চ্যালেঞ্জ। মেলবোর্নে ২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া টেস্টে বিরাট কোহলির অনুপস্থিতিতে নেতৃত্ব দেবেন আজিঙ্কা রাহানে। পুরো দলকে এক ছায়াতলে রেখে আত্মবিশ্বাস ফেরানোর কাজটা করতে হবে তাকে। তাই নানা ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে তাকে। 

সাবেক ভারতীয় ওপেনার ওয়াসিম জাফর তেমনই পরামর্শ দিলেন, কিন্তু ‘গুপ্ত বার্তা’ দিয়ে। সোমবার টুইটারে একটি পোস্ট দিয়েছেন জাফর। ভারপ্রাপ্ত অধিনায়ককে উদ্দেশ্য করে একটি বার্তা দিয়েছেন রঞ্জি ট্রফির রেকর্ড রান সংগ্রহকারী, ‘প্রিয় আজিঙ্কা রাহানে, এখানে তোমার জন্য একটি (গুপ্ত) বার্তা রয়েছে। বক্সিং ডের জন্য শুভ কামনা!’ এরপর বেশ কিছু ইংরেজি শব্দ পর পর লিখেছেন গত মার্চে ক্রিকেটকে বিদায় জানানো এই ডানহাতি ব্যাটসম্যান।

গুপ্ত বার্তায় কী বলতে চেয়েছেন, তা বের করতে ভক্তদেরও এগিয়ে আসতে বলেছেন জাফর। তা উদঘাটনও হয়তো করে ফেলেছে ভক্তরা। ওই শব্দগুলোর প্রথম বর্ণ নিয়ে তারা সাজিয়েছে, ‘পিক গিল অ্যান্ড রাহুল’ মানে ‘গিল ও রাহুলকে দলে নাও।’

রাহানের নেতৃত্বে ভারতের একাদশে চারটি পরিবর্তন আসতে পারে বলে বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে। পিতৃত্বকালীন ছুটি নিয়ে দেশে ফিরে গেছেন কোহলি। হাত ভেঙে সিরিজ শেষ হয়ে গেছে পেসার মোহাম্মদ শামির। তাতে করে তরুণ পেসার মোহাম্মদ সিরাজ ও শুভমান গিলের টেস্ট অভিষেক হতে পারে মেলবোর্নে। জায়গা ফিরে পেতে পারেন লোকেশ রাহুল ও ঋষভ পান্ত।